Homeআন্তর্জাতিকফুকুশিমা পারমাণবিক চুল্লির পানি সাগরে ছাড়ার অনুমতি দিল আইএইএ

ফুকুশিমা পারমাণবিক চুল্লির পানি সাগরে ছাড়ার অনুমতি দিল আইএইএ

জাপানের ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের চুল্লির তেজস্ক্রিয় পানি সাগরে ছাড়ার অনুমতি দিয়েছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)। মঙ্গলবার (৪ জুলাই) আইএইএ-এর তরফ থেকে জাপানকে এই ছাড়পত্র দেয়া হয়।

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আইএইএ প্রধান রাফায়েল ম্যারিয়ানো গ্রসি মঙ্গলবার চারদিনের সফরে জাপান পৌঁছান। পরে তিনি দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে সাক্ষাৎ করেন। সেসময় তিনি জাপানের প্রধানমন্ত্রীর হাতে ক্ষতিগ্রস্ত ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তেজস্ক্রিয় পানি সাগরে ছাড়ার বিষয়ে চূড়ান্ত ছাড়পত্র হস্তান্তর করেন।

এর আগে, মঙ্গলবার সকালের দিকে জাপানি পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমা হায়াশির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে আইএইএ প্রধান রাফায়েল ম্যারিয়ানো গ্রসি জানান, আইএইএ বিষয়টি নিয়ে বিগত দুই বছর কাজ করেছে। আইএইএ-এর আজকের প্রতিবেদন পারমাণবিক শক্তির ইতিহাসে একটি ‘গুরুত্বপূর্ণ অধ্যায়।’

ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের চুল্লির তেজস্ক্রিয় পানি সাগরে ছাড়ার বিষয়টি নিয়ে জাপানের আশপাশের দেশগুলো বেশ সোচ্চার ছিল। বিশেষ করে বেইজিং বিষয়টি নিয়ে তীব্র আপত্তি তুলেছিল। এমনকি জাপানের মৎস্যজীবী সমিতিও বিষয়টির ওপর তাদের আশঙ্কার কথা জানিয়েছিল শক্তভাবে।

তবে বিষয়টি নিয়ে আইএইএ জানিয়েছে, জাপান ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের চুল্লির তেজস্ক্রিয় পানি সাগরে ছাড়ার বিষয়ে যে পরিকল্পনা করেছে তা আন্তর্জাতিক সুরক্ষা মানদণ্ড অনুসরণ করেই করা হয়েছে। ফলে এই তেজস্ক্রিয় পানি সাগরে ছাড়লে পরিবেশের ওপর খুব সামান্যই এর প্রতিক্রিয়া দেখা দেবে।

Exit mobile version