Homeখেলাঅবসরের ঘোষণা দিলেন স্পেনের বিশ্বকাপজয়ী তারকা

অবসরের ঘোষণা দিলেন স্পেনের বিশ্বকাপজয়ী তারকা

অনেকদিন থেকে আলোচনার বাইরেই ছিলেন সেস্ক ফ্যাব্রেগাস। স্পেনের বিশ্বকাপজয়ী মিডফিল্ডার যে খেলছিলেন ইতালির দ্বিতীয় বিভাগের দল কোমোর হয়ে। অবশেষে খবরে এলেন স্পেনের সোনালি যোগের অন্যতম এই সেনানী। বুটজড়া তুলে রাখার ঘোষণা দিয়েছেন আর্সেনাল, বার্সেলোনা ও চেলসির মতো দলের মিডফিল্ড সামলানো ফ্যাব্রেগাস।

৩৬ বছর বয়সে ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন স্পেনের বিশ্বকাপজয়ী মিডফিল্ডার সেস্ক ফ্যাব্রেগাস।  শনিবার (১ জুলাই) টুইটারে এক বিবৃতিতে নিজের সিদ্ধান্তের কথা জানান তিনি।

সেই টুইটে তিনি লিখেন, ‘অতি দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমার খেলার বুটজোড়া তুলে রাখার সময় এসে গেছে। বার্সেলোনায় প্রথম দিন থেকে, আর্সেনালে হয়ে বার্সায় ফিরে, চেলসি, মোনাকো ও কোমোতে আমি নিজেকে সমৃদ্ধ করেছি। বিশ্বকাপ উঁচিয়ে ধরা থেকে ইউরো, ইংল্যান্ড ও স্পেনে সবকিছু এবং প্রায় সব ইউরোপিয়ান ট্রফি জেতার এই যাত্রাটা আমি কখনো ভুলব না।’

বার্সেলোনার বিখ্যাত একাডেমি ‘লা মাসিয়া’য় শৈশবে ফুটবলের হাতেখড়ি নেওয়া ফ্যাব্রেগাস ২০০৩ সালে আর্সেনালে পাড়ি জমিয়ে ক্লাবটির আইকনে পরিণত হন। ২০১১ সাল পর্যন্ত ক্লাবটির হয়ে ৩০৩টি ম্যাচ খেলেন।

২০১১ সালে তিনি বার্সেলোনায় ফিরে তার শৈশবের বন্ধুদের সঙ্গে যোগ দেন, যাদের মধ্যে অন্যতম লিওনেল মেসি ও জেরার্ড পিকে। এরপর ক্লাবটির হয়ে ২০১৩ সালে লিগ ও দুটি স্প্যানিশ কাপের শিরোপা জেতেন। ২০১৫ সালে তিনি বার্সেলোনা থেকে চেলসিতে পাড়ি জমান। সেখানে পাঁচ বছর কাটিয়ে দুবার প্রিমিয়ার লিগ শিরোপাসহ এফএ কাপ ও ইউরোপা লিগ জেতেন। ২০১৯ সালে যোগ দেন লিগ ওয়ানের ক্লাব মোনাকোয়। সেখানে তিন মৌসুম কাটিয়ে গত মৌসুমে যোগ দেন সিরি বি’র ক্লাব কোমোতে।

স্পেনের হয়েও দারুণ সফল ফ্যাব্রেগাস। ২০০৬ সালে অভিষেকের পর ২০১৬ পর্যন্ত জাতীয় দলের জার্সিতে ১১০টি ম্যাচ খেলে ১৫টি গোল করেছেন তিনি। তিনি স্পেনের দুটি ইউরো ও ২০১০ বিশ্বকাপয়ই দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। সে বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে আন্দ্রেস ইনিয়েস্তার জয়সূচক গোলটি এসেছিল তারই পাস থেকে।

Exit mobile version