Homeআন্তর্জাতিকভারতের সংখ্যালঘুদের অধিকার নিয়ে ওবামার বক্তব্যে ক্ষুুব্ধ বিজেপি

ভারতের সংখ্যালঘুদের অধিকার নিয়ে ওবামার বক্তব্যে ক্ষুুব্ধ বিজেপি

ভারতে মুসলিম সংখ্যালঘুদের অধিকার রক্ষা নিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বিস্ফোরক মন্তব্যে ক্ষুব্ধ হয়ে উঠেছে বিজেপি। রোববার (২৫ জুন) বিজেপির সদর দফতরে এক সংবাদ সম্মেলনে বারাক ওবামার কঠোর সমালোচনা করেন বিজেপি সরকারের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সোমবার (২৬ জুন) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

সংবাদ সম্মেলনে সীতারামন যুক্তরাষ্ট্রের ওবামা শাসনামলের চিত্র তুলে ধরে বলেন, মুসলিমদের হয়ে কথা বলা বারাক ওবামাও ৬টি মুসলিম প্রধান দেশে ২৬ হাজার বোমা মেরেছিলেন। তাহলে তার অভিযোগের কী দাম রয়েছে?

বিজেপির এই নেতা বলেন, ‘আমি সংযমের সঙ্গে এটি বলছি, কারণ বিষয়টি অন্য একটি দেশের সঙ্গে জড়িত। আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্ধুত্ব চাই। কিন্তু সেখানেও আমরা ভারতের ধর্মীয় স্বাধীনতা নিয়ে মন্তব্য পাই। একজন সাবেক প্রেসিডেন্ট, যার শাসনামলে ছয়টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে ২৬ হাজারের বেশি বোমা হামলা হয়েছিল। মানুষ তার অভিযোগ বিশ্বাস করবে কীভাবে? আসলে মনে হচ্ছে ভারতের পরিবেশকে নষ্ট করার চেষ্টা করা হচ্ছে।

নির্মলা দাবি করেন, ভারতের প্রধানমন্ত্রী হিসেবে মোদিকে যে ১৩টি পুরস্কার দেয়া হয়েছে তার মধ্যে ৬টি দিয়েছে মুসলিম প্রধান দেশ। কোনও তথ্য ছাড়াই শুধু অপপ্রচারের জন্য নানা কথা বলা হচ্ছে। তবে ওবামার ওই মন্তব্যের পর বিজেপির বিরুদ্ধে ফায়দা নেয়ার চেষ্টা করছে ভারতের বিরোধী দলগুলো।

রাজনৈতিক সংশ্লিষ্টরা বলছেন, মোদির যুক্তরাষ্ট্র সফরে বাইডেন প্রশাসন থেকে কোনো অস্বস্তিকর প্রশ্ন করা না হলেও দুই নেতার সংবাদ সম্মেলনে ভারতের সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে সাংবাদিকদের প্রশ্ন এবং সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে বারাক ওবামার কোনো রাখঢাক না করে ভারতীয় সংখ্যালঘুদের নিয়ে মন্তব্য বিজেপিকে বেশ অস্বস্তিতেই ফেলেছে।

গত বৃহস্পতিবার (২২জুন) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওয়াশিংটন সফরের মধ্যেই মার্কিন সংবামাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ‘সংখ্যালঘুদের অধিকার রক্ষা করা না গেলে টুকরো টুকরো হয়ে যেতে পারে ভারত।’ মোদির যুক্তরাষ্ট্র সফরের মধ্যেই ওবামার ওই মন্তব্যকে ঘিরে ভারতজুড়ে শুরু হয় আলোচনা-সমালোচনা।

সর্বশেষ খবর