Homeআন্তর্জাতিকওয়াগনার গ্রুপের আর্বিভাব কীভাবে, কারা এর সদস্য?

ওয়াগনার গ্রুপের আর্বিভাব কীভাবে, কারা এর সদস্য?

রাশিয়ায় বিদ্রোহ ঘোষণা করে রীতিমত আলোচনায় উঠে এসেছে রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপ। এই গ্রুপের আর্বিভাব কীভাবে, কারা এর সদস্য, গ্রুপের সদস্য সংখ্যা কত এসব নানা প্রশ্ন উঠছে।

ইউক্রেন যুদ্ধে মস্কোর হয়ে কিয়েভে লড়াই শুরুর পর থেকে আলোচনায় রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপ। ইউক্রেনের বাখমুত ও সোলেদার শহর দখলে লড়াইয়ে বড় ভূমিকা রাখে ওয়াগনারের সদস্যরা।

রাশিয়ায় বিদ্রোহ ঘোষণা করে আবারও আলোচনায় গ্রুপটি। যদিও এরইমধ্যে বেশ কয়েকটি শর্ত মেনে সন্ধি হয়েছে ইয়েভজেনি প্রিগোজিনের ওয়াগনার বাহিনী এবং রুশ কর্তৃপক্ষের মধ্যে।

স্থানীয় সময় শনিবার (২৪ জুন) সন্ধ্যায় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ যেসব শর্তে ওয়াগনারের সঙ্গে সন্ধি হয়েছে রাশিয়ার সেগুলো তুলে ধরেন।

বিভিন্ন গণমাধ্যমের তথ্য অনুযায়ী, আগে এই ওয়াগনার গ্রুপ একটি গোপন সংগঠন ছিল। সেসময় এর সদস্যরা আফ্রিকা ও মধ্যপ্রাচ্য অঞ্চলে কাজ করতো। ওই সময় ওয়াগনারে পাঁচ হাজার সদস্য ছিল বলে জানা যায়। যাদের বেশিরভাগই রাশিয়ার অভিজাত ও বিশেষ বাহিনী থেকে আসা অভিজ্ঞ যোদ্ধা। এরপর থেকে ধীরে ধীরে বাড়তে থাকে ওয়াগনারের কার্যক্রম।

বিবিসি জানায়, চেচনিয়ায় যুদ্ধ করা এক রুশ সেনা কর্মকর্তা দিমিত্রি উটকিন এই বাহিনী প্রতিষ্ঠা করেছিল। বর্তমানে এর প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। যিনি রুশ প্রেসিডেন্টের ঘনিষ্ঠ বলেই জানা যায়।

২০১৪ সালে আনুষ্ঠানিকভাবে ‘পিএমসি ওয়াগনার’ নামে পরিচিত ওয়াগনার গ্রুপ প্রথম শনাক্ত হয়। সেসময় পূর্ব ইউক্রেনে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন করছিল তারা। এই সময় ক্রিমিয়া দখলে রাশিয়াকে সাহায্য করেছিল দলটি। এটি ছিল তাদের প্রথম অপারেশন পরে ২০১৫ সালে সিরিয়ায় সরকার সমর্থকবাহিনীর পাশাপাশি থেকে যুদ্ধ করে ওয়াগনারের যোদ্ধারা। ভাড়াটে যোদ্ধা রাশিয়ায় অবৈধ হলেও ২০২২ সালে কোম্পানি হিসেবে নিবন্ধিত হয় ওয়াগনার গ্রুপ। এরপর সেন্ট পিটার্সবার্গে একটি সদরদফতর খোলে ওয়াগনার।

ইউক্রেন যুদ্ধে মস্কোর হয়ে কিয়েভে যুদ্ধ করছে ওয়াগনারের সদস্যরা। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় গত জানুয়ারিতে জানায়, ইউক্রেনে ওয়াগনারের প্রায় ৫০ হাজার যোদ্ধা লড়াই করছে। ইউক্রেনীয় সেনাদের হাত থেকে বাখমুত দখলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ওয়াগনার সদস্যরা। ওয়াশিংটনের মতে, ওয়াগনারের যোদ্ধারের ৮০ শতাংশই কারাবন্দিদের মধ্য থেকে নেয়া।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, রাশিয়ার হয়ে লড়াইয়ে ওয়াগনারের কোনো সদস্য নিহত হলে ৬০ হাজার মার্কিন ডলারেরও বেশি ক্ষতিপূরণ গুনতে হয় রুশ সরকারকে।

Exit mobile version