Homeআন্তর্জাতিকহোয়াইট হাউসে মোদিকে বিশেষ অভ্যর্থনা

হোয়াইট হাউসে মোদিকে বিশেষ অভ্যর্থনা

মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির আমন্ত্রণে নৈশভোজে যোগ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার (২১ জুন) স্থানীয় সময় রাতে হোয়াইট হাউসে মোদিকে স্বাগত জানান জো বাইডেন ও জিল বাইডেন।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউসে পৌঁছলে নরেন্দ্র মোদিকে সঙ্গীতের মাধ্যমে বিশেষ অভ্যর্থনা জানানো হয়। এ সময় মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির সঙ্গে কথা বলতে দেখা যায়।

পরে জো বাইডেন এবং জিল বাইডেনের পক্ষ থেকে নরেন্দ্র মোদিকে বিশেষ উপহার দেয়া হয়। যুক্তরাষ্ট্রের ২০ শতকের শুরুর দিকে হাতে লেখা মার্কিন পুস্তক দেয়া হয় মোদিকে। অতি পুরনো একটি ক্যামেরা ও ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফির ওপর বিশেষ বই উপহার দেন জো বাইডেন। আর মোদিকে রবার্ট ফ্রস্টের স্বাক্ষর করা একটি কবিতার বই দেন জিল বাইডেন।

এদিকে হোয়াইট হাউসে বিশেষ আতিথ্য দেয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সফর সূচি অনুযায়ী বৃহস্পতিবার (২২ জুন) ওভাল অফিসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে  আনুষ্ঠানিক বৈঠক হবে। এরপর সংবাদ সম্মেলনে কথা বলবেন দু’জন।

একইদিন মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন নরেন্দ্র মোদি। অংশ নেবেন হোয়াইট হাউসের রাষ্ট্রীয় নৈশভোজে। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গেও নরেন্দ্র মোদির  সাক্ষাৎ করার কথা রয়েছে।

মঙ্গলবার (১৯ জুন) যুক্তরাষ্ট্র সফর শুরু করেন মোদি। বুধবার (২১ জুন) মার্কিন গাড়ি নির্মাতা কোম্পানি টেসলার প্রধান ও জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের মালিক ইলন মাস্কের সঙ্গে তার সাক্ষাৎ হয়। একই দিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতর প্রাঙ্গনে ‘যোগ দিবসের’ বিশেষ অনুষ্ঠানে অংশ নেন ভারতের প্রধানমন্ত্রী।

Exit mobile version