Homeআন্তর্জাতিকসবশেষ শনাক্ত শব্দ নিখোঁজ সাবমেরিনের না-ও হতে পারে

সবশেষ শনাক্ত শব্দ নিখোঁজ সাবমেরিনের না-ও হতে পারে

আটলান্টিক মহাসাগরের তলদেশে সবশেষ শনাক্ত শব্দ নিখোঁজ সাবমেরিন ‘টাইটান’র না-ও হতে পারে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পারমাণবিক সাবমেরিনের সাবেক কমান্ডার ডেভিড মার্কুয়েট। খবর বিবিসির।

মার্কিন কোস্টগার্ড জানিয়েছে, আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ সাবমেরিন টাইটান থেকে আবারও শব্দ শোনা গেছে। এ অবস্থায় সাবমেরিনটিকে শনাক্ত করতে চলমান তল্লাশি অভিযানের আওতা আরও বাড়ানো হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পারমাণবিক সাবমেরিনের সাবেক কমান্ডার ডেভিড মার্কুয়েট এ শব্দ নিয়ে ভিন্ন কথা বলেছেন। তিনি বলেন, ‘আমি মনে করি না এটি টাইটানের শব্দ। এই শব্দ প্রাকৃতিক হতে পারে।’

বিবিসিকে মার্কুয়েট বলেন, ‘আমরা শব্দ শুনতে পাচ্ছি এবং আরও জাহাজ এলাকায় আসছে। তারপরে আমরা আরও শব্দ শুনতে পাচ্ছি, তবে আমি মনে করি না এটি টাইটানের শব্দ।’

গত রোববার (১৮ জুন) আটলান্টিক মহাসাগরের তলদেশে থাকা টাইটানিকের ধ্বংসাবশেষ দেখাতে পর্যটকদের নিয়ে রওনা দিয়ে নিখোঁজ হয় ‘টাইটান’ নামের সাবমেরিনটি।

বুধবার (২১ জুন) এক সংবাদ সম্মেলনে কোস্টগার্ডের ক্যাপ্টেন জেমি ফ্রেডরিক বলেন,  আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ সাবমেরিন টাইটান থেকে আবারও শব্দ শোনা গেছে। এ অবস্থায় সাবমেরিনটিকে শনাক্ত করতে চলমান তল্লাশি অভিযানের আওতা আরও বাড়ানো হচ্ছে।

এর আগে, গত মঙ্গলবার (২০ জুন) অনুসন্ধানের তৃতীয় দিনে কানাডীয় উড়োজাহাজ সাবমেরিন নিখোঁজ হওয়া এলাকায় পানির তলদেশে এক ধরনের শব্দ শনাক্ত করে। পরে তা যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডকে জানানো হয়।

গত রোববার (১৮ জুন) আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসস্তূপ দেখার জন্য পানির নিচে যাওয়ার এক ঘণ্টা ৪৫ মিনিট পর মাদার ভেসেল পোলার প্রিন্স থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় টাইটান।

মার্কিন বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, সাবমেরিনটি যে স্থানে ডুবে গিয়েছিল, সেখান থেকে ৩০ মিনিট পরপর ‘ঠুনঠুন’ (স্টিলের সঙ্গে কোনো বস্তুর আঘাত লাগলে যে শব্দ হয়) শব্দ পাওয়া যাচ্ছে। তবে শব্দটি কতক্ষণ স্থায়ী হচ্ছে, এটা এখনও স্পষ্টভাবে জানা যায়নি।

সর্বশেষ খবর