Homeখেলাসমর্থকদের 'ধোনি, ধোনি' চিৎকারে জাদেজা কেন বিরক্ত?

সমর্থকদের ‘ধোনি, ধোনি’ চিৎকারে জাদেজা কেন বিরক্ত?

মাস পেরোলেই ৪২ বছরে পা রাখবেন মাহেন্দ্র সিং ধোনি। তবে মাঠের খেলায় এখনও খুব একটা অকেজো হয়ে যাননি। উইকেটের পেছনে পুরোটা সময় দায়িত্ব পালন করার পর ব্যাট হাতেও দেখাচ্ছেন জাদু। তবে ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ককে মাঠে দেখা যায় শুধু মাসখানেকের জন্য।

২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার পর শুধু আইপিএলেই মাঠ মাতাতে দেখা যায় ধোনিকে। আগামী মৌসুমের পর সেটাও হয়তো আর দেখা যাবে না। এ কারণেই ভক্তদের আগ্রহটাও একটু বেশি। ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি এই অধিনায়কের খেলা দেখার জন্য মুখিয়ে থাকেন দর্শকরা।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে গেলেও ধোনির জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। ভারতে তো এই জনপ্রিয়তা এখন আকাশ ছোঁয়া। এবারের আইপিএলে অনেক ম্যাচেই দেখা গেছে, অ্যাওয়ে মাঠে চেন্নাইয়ের সমর্থন ছিল হোম দলের চেয়ে বেশি। আর এর প্রথম কারণ ছিলেন ধোনি। ভারতের বিশ্বকাপজয়ী নায়কের ব্যাটিং এক মুহূর্ত দেখার সুযোগ হারাতে চান না তারা। সমস্যাটা আসলে এখানেই। ধোনির সমর্থন আসলে এতোটাই বেশি যে বর্তমান সময়ের তারকাদের চেয়েও অনেক বেশি জনপ্রিয় তিনি।

ব্যাটিংয়ের গভীরতা থাকায় এবং হাঁটুর চোটের কারণে এবারের আইপিএলে অনেক নিচের দিকে ব্যাট করতে নামতেন মহেন্দ্র সিংহ ধোনি। তার আগে ব্যাটিং অর্ডারে থাকতেন এবারের ফাইনালের নায়ক রবীন্দ্র জাদেজা। তবে ধোনির আগে ব্যাটিংয়ে নামায় দর্শকদের সমর্থনের বদলে দুয়ো বেশি মিলেছে জাদেজার। কারণ সাবেক ভারতীয় অধিনায়কের ব্যাটিং দেখার জন্য জাদেজার আউট কামনা করতেন তারা। শুধু তাই নয়, জাদেজা ব্যাটিংয়ে নামলেও তারা ধোনির নাম ধরেই চেঁচাতেন।

বিষয়টা ভালোভাবে নেননি জাদেজা। ভারতীয় ক্রিকেটের অন্যতম বড় এই তারকা আইপিএলের মধ্যেই এই ঘটনা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। শুধু তাই নয়, কোনো একটি ম্যাচের শেষে এই বিষয় নিয়ে ইঙ্গিতপূর্ণ একটি টুইটও করেছিলেন তিনি। এবার বিষয়টি স্বীকার করলেন চেন্নাইয়ের সিইও কাশী বিশ্বনাথন।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এ বারের প্রতিযোগিতায় জাদেজা দুর্দান্ত বল করেছে। তবে খানিকটা নিচের দিকে ব্যাট করতে যেত। রুতুরাজ গায়কোয়াড়, ডেভন কনওয়ে, মইন আলি, অজিঙ্ক রাহানের পর জাদেজা ব্যাট করতে নামার সময় খুব কম বল বাকি থাকত। ব্যাটিং লাইন আপে জাদেজার পরে থাকত ধোনি। সবাই জানতেন আর একটা উইকেট পড়লেই ধোনি নামবে। সমর্থকরা হয়তো ২-৩ বলের জন্য হলেও ধোনির খেলা দেখতে চাইতেন। তাই ধোনিকে মাঠে স্বাগত জানানোর জন্য তারা চিৎকার করতেন। হতে পারে বার বার এমন হওয়ায় জাদেজা কষ্ট পেয়েছে। এমন ঘটনা যে কোনো ক্রিকেটারের ওপর চাপ তৈরি করতে পারে। জাদেজা আইপিএলের পর একটা টুইট করেছে শুধু। ও কিন্তু আর কিছু বলেনি এই বিষয়টা নিয়ে।’

শুধু এই ঘটনাই নয়, এবারের আইপিএলে একটি ম্যাচে মাঠেও ধোনির সঙ্গে তর্কে জড়িয়ে পড়েছিলেন জাদেজা। এরপর মাঠে গিয়েছিলেন চেন্নাইয়ের সিইও নিজেই। অথচ এবারের আইপিএল নিলামের আগে ধোনির উদ্যোগেই ফ্র্যাঞ্চাইজির সঙ্গে ঝামেলা মেটাতে পেরেছিলেন জাদেজা।

এ প্রসঙ্গে বিশ্বনাথন বলেন, ‘এগুলো আসলে সবই খেলার অংশ। এক বার মাঠে ঢুকে ওর সঙ্গে আমাকে কথা বলতে দেখে অনেকে মনে করেছিলেন, আমি হয়তো জাদেজার মাথা ঠান্ডা করার চেষ্টা করছি। কিন্ত আদৌ তেমন কিছু হয়নি। ম্যাচটা নিয়ে ওর সঙ্গে কয়েকটা কথা বলেছিলাম শুধু। অন্য কোনো বিষয় নিয়ে কথা হয়নি আমাদের। আমাদের সাজঘরের পরিবেশের কথা সবাই জানে। কিছুই গোপন রাখা হয় না। আমাদের দলে কোনো সমস্যা নেই। ধোনিকে সব সময় শ্রদ্ধা করে জাদেজা। চ্যাম্পিয়ন হওয়ার পরেও তো ধোনিকেই সাফল্য উৎসর্গ করেছিল। এমএসকে ও এতটাই শ্রদ্ধা করে।’

Exit mobile version