Homeখেলাসেনেগালের বিপক্ষে ব্রাজিলের হারের চার কারণ

সেনেগালের বিপক্ষে ব্রাজিলের হারের চার কারণ

কাতার বিশ্বকাপে মরুর বুক অশ্রুসিক্ত করে ঘরে ফিরেছে ব্রাজিল। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন দলটি বিশ্বকাপের পরেও হতাশ করেছে ভক্তদের। যেখানে তিন ম্যাচের দুটিতেই হারের মুখ দেখেছে সেলেসাও বাহিনী, প্রথমে মরক্কো; এরপর সেনেগাল। দ্বিতীয় হারের পেছনে বড় চারটি কারণ রয়েছে।

মঙ্গলবার (২০ জুন) রাত ১টায় পর্তুগালের এস্তাদিও জোসে স্টেডিয়ামে প্রীতি ম্যাচে মুখোমুখি হয় ব্রাজিল ও সেনেগাল। ম্যাচটিতে ৪-২ গোলে হেরেছে ব্রাজিল। এই হারের পেছনে চারটি বড় কারণ লুকিয়ে রয়েছে। সেগুলো এক নজরে দেখে নেয়া যাক।

সাদিও মানে

সেনেগাল বলতেই বোঝায় সাদিও মানেকে। কাতার বিশ্বকাপে দলটিকে তোলার পেছনে বড় ভূমিকা রেখেছেন এই ফুটবলার। কিন্তু চোটের কারণে তিনি খেলতে পারেননি বিশ্বকাপে। এ দিন ব্রাজিলের বিপক্ষে জ্বলে উঠেছিলেন সাদিও মানে। সেলেসাওদের বিপক্ষে দুটি গোল ও একটিতে অ্যাসিস্ট করে নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন। এটি বললে অত্যুক্তি হবে না যে, ব্রাজিলের হারের বড় কারণ সেনেগাল তারকা সাদিও মানে।

নেইমারের অনুপস্থিতি

ব্রাজিলের বড় তারকা নেইমার জুনিয়র নেই দলটিতে। চোট পরবর্তী পুণর্বাসন প্রক্রিয়া নিয়ে ব্যস্ত রয়েছেন জনপ্রিয় এই ফুটবলার। তার অনুপস্থিতি দলকে বেশ ভুগিয়েছে। গিনির বিপক্ষে বোঝা না গেলেও সেনেগালের বিপক্ষে প্রকট আকারে ধরা দিয়েছে নেইমারের না থাকার বিষয়টি। তার গুরুত্ব এ দিন হাড়ে হাড়ে বুঝতে পেরেছে ব্রাজিল।

শুরুতে গোল মিস

সেনেগালের বিপক্ষে ১১ মিনিটেই লিড গোলে এগিয়ে যায় ব্রাজিল। কিন্তু শুরুতে দলটি আরও বেশ কয়েকটি গোল মিস করেছে। প্রথম গোলের পরে ব্যবধান বাড়ানোর সহজ সুযোগগুলোও নিতে ব্যর্থ হয়েছে ব্রাজিল। ফলে এগিয়ে থাকার বদলে পিছিয়ে যেতে হয়েছে হলুদ জার্সিধারীদের। প্রথমদিকে এই ব্যর্থতাগুলো না আসলে অনেকটাই এগিয়ে যাওয়ার সুযোগ ছিল ব্রাজিলের জন্য। এ ছাড়া ম্যাচের অন্যান্য সময়ে রিচার্লিসন, দানিলোসহ বেশ কয়েকজন খেলোয়াড় গোলের সুযোগ কাজে লাগাতে পারেনি। সবমিলিয়ে হারতে হয়েছে সেনেগালের বিপক্ষে।

দলের মধ্যে সমন্বয়ের অভাব

কাতার বিশ্বকাপের পরে দলের প্রধান কোচ তিতে দায়িত্ব ছাড়েন। এরপর থেকে এখন পর্যন্ত স্থায়ী কাউকে দায়িত্ব দিতে ব্যর্থ হয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। স্থায়ী কোচ না থাকায় দলটির মধ্যে সমন্বয়ের অভাব রয়েছে। আর এ কারণেই প্রীতি ম্যাচে মরক্কো কিংবা সেনেগালের বিপক্ষে হার দেখতে হয়েছে। দলটি বর্তমানে র‍্যামন মেনেজেসের নেতৃত্বে এগিয়ে যাচ্ছে। কিন্তু অস্থায়ী কোচের দায়িত্বে থাকা মেনেজেস দলের মধ্যকার রসায়ন জমিয়ে তুলতে পারছেন না। ফলে একের পর এক হার দেখতে হচ্ছে ব্রাজিল ভক্তদের।

Exit mobile version