Homeআন্তর্জাতিকজাতিসংঘের যোগব্যায়াম সেশনে নেতৃত্ব দেবেন মোদি

জাতিসংঘের যোগব্যায়াম সেশনে নেতৃত্ব দেবেন মোদি

জাতিসংঘ আয়োজিত যোগব্যায়াম সেশনে নেতৃত্ব দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে নিউইয়র্কেস্থানীয় সময় সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত জাতিসংঘ সদরদফতরে অনুষ্ঠিত হবে এ যোগব্যায়াম সেশন।

বুধবার (২১ জুন) ৯ম এ বিশ্ব যোগ দিবসে জাতিসংঘ সাধারণ পরিষদের পডিয়াম থেকে বার্ষিক স্মৃতি হিসেবে চিহ্নিত করার প্রস্তাব দেওয়া হয় প্রধানমন্ত্রী মোদিকে। এ প্রস্তাবে সাড়া দিয়ে প্রথমবারের মতো এ বছর জাতিসংঘ সদরদফতরে দিনটিতে আয়োজিত যোগ সেশনে নেতৃত্ব দেবেন মোদি।

জাতিসংঘ আয়োজিত এ যোগব্যায়াম সেশনের এক উপদেষ্টা বলেন, ‘ঐতিহাসিক এই যোগ সেশনে জাতিসংঘের শীর্ষ কর্মকর্তা, রাষ্ট্রদূত, দূত, সদস্য রাষ্ট্রের প্রতিনিধিদের পাশাপাশি বৈশ্বিক ও প্রবাসী সম্প্রদায়ের বিশিষ্ট সদস্যরা উপস্থিত থাকবেন। সেশনে যোগ ম্যাট সরবরাহ করা হবে। আর অংশগ্রহণকারীদের সেশনের জন্য যোগবান্ধব পোশাক পরার আহ্বান জানাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘অংশগ্রহণকারীরা চাইলে যোগ ম্যাটটি স্মৃতি হিসেবে তাদের বাড়িতে নিয়ে যেতে পারবেন।’

এদিকে, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম প্রেসিডেন্ট কাসাবা কোরোসি গত বৃহস্পতিবার (১৫ জুন) টুইটারে লেখেন, ‘আগামী সপ্তাহে জাতিসংঘ সদরদফতরের উত্তর লনে অনুষ্ঠিত যোগ সেশনে নরেন্দ্র মোদির সঙ্গে অংশগ্রহণ করবো।’

২০১৪ সালে জাতিসংঘ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে স্বীকৃতি দেয়। এরপর থেকে প্রতিবছর দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালন করা হয়। বিশ্বব্যাপী যোগব্যায়ামের উপকারিতা তুলে ধরার জন্য এ দিবসটি পালন করা হয়।

সর্বশেষ খবর