Homeআন্তর্জাতিকবাইডেন ও মোদির বৈঠকে আলোচনা হতে পারে যেসব বিষয়

বাইডেন ও মোদির বৈঠকে আলোচনা হতে পারে যেসব বিষয়

পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার (২০ জুন) স্থানীয় সময় দুপুরে নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

বিমানবন্দরে তাকে স্বাগত জানান জাতিসংঘে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত রুচিরা কামবোজ, যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত তারানজিৎ সিং সাধু, নিউইয়র্কের কনসাল জেনারেল রনধীর জয়সুয়াল ও মার্কিন পররাষ্ট্র দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আগামী ২২ জুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।মার্কিন নিরাপত্তা সমন্বয়ক জানিয়েছেন, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কৌশলগত নানা বিষয়ে বাইডেন ও মোদির আলোচনা হবে।

এ বৈঠকে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন নিয়েও আলোচনা হতে পারে বলে জানাচ্ছে ভারতীয় গণমাধ্যমগুলো।

বিশ্লেষকরা বলছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং চীনের উত্থানসহ বিশ্বের গুরুত্বপূর্ণ নানা ইস্যুতে একমত হওয়ার চেষ্টা করবেন এ দুই নেতা। এছাড়া মোদির যুক্তরাষ্ট্র সফরে দুটি বড় চুক্তি সইয়ের বিষয়ে বেশ আলোচনা হচ্ছে। এর একটি ৩০০ কোটি ডলারের অত্যাধুনিক ‘এমকিউ-৯ বি সি গার্ডিয়ান’ ড্রোন সংক্রান্ত চুক্তি, আর অন্যটি ভারতে তৈরি ‘তেজস’ যুদ্ধবিমানের ইঞ্জিন নিয়ে। এসবের পাশাপাশি শিল্প ও বাণিজ্যে সহযোগিতা বাড়ানো নিয়েও কথা হবে বৈঠকে। এছাড়া আলোচনায় উঠে আসবে টেলিকম ও মহাকাশ গবেষণায় বিনিয়োগ সংক্রান্ত বিষয়ও।

নরেন্দ্র মোদি নিউইয়র্কে অবস্থান করবেন একদিন। যোগব্যায়াম দিবস উপলক্ষে বুধবার (২১ জুন) তিনি জাতিসংঘে একটি অনুষ্ঠানে অংশ নেবেন। নিউইয়র্কে অবস্থানের সময় অর্থনীতিবিদ, ব্যবসায়ী, বিজ্ঞানী, শিক্ষাবিদ, শিল্পী ও নোবেল বিজয়ী ব্যক্তিরা মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন।

২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর একাধিকবার যুক্তরাষ্ট্র সফর করেছেন মোদি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক হলেও, সেগুলো রাষ্ট্রীয় সফর ছিল না। প্রধানমন্ত্রী হিসেবে গত ৯ বছরের মধ্যে এটিই মার্কিন প্রেসিডেন্টের আমন্ত্রণের যুক্তরাষ্ট্রে তার প্রথম রাষ্ট্রীয় সফর। এর আগে, ২০০৯ সালে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় সফর করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

Exit mobile version