Homeখেলাকবে অবসর নেবেন সে সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন মদ্রিচ!

কবে অবসর নেবেন সে সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন মদ্রিচ!

লিওনেল মেসি ক্যারিয়ারের শেষ প্রান্তে এসে পেরেছেন, লুকা মদ্রিচও কী পারবেন? – উয়েফা নেশনস লিগের ফাইনালের আগে এমন আলোচনা হচ্ছিল বেশ। তর্কসাপেক্ষে এই জেনারেশনের সেরা মিডফিল্ডার লুকা মদ্রিচ জাতীয় দল থেকে অবসর নেওয়ার আগে এবারই হয়ত শিরোপা জেতার শেষ সুযোগটা পেয়েছিলেন। কিন্তু টাইব্রেকারে হেরে সে স্বপ্ন ভেঙে গেছে তার।

রোববার (১৮ জুন) উয়েফা নেশনস লিগের ফাইনালে স্পেনের কাছে ট্রাইবেকারে ৫-৪ ব্যবধানে হেরে গেছে ক্রোয়েশিয়া। নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়েও খেলা গোলশূন্য সমতায় শেষ হলে টাইব্রেকারে গড়ায়। ২০১৮ বিশ্বকাপের ফাইনালের পর দ্বিতীয়বারের মতো ফাইনাল হারল ক্রোয়েশিয়া।

ক্রোয়েশিয়ার কিংবদন্তি মিডফিল্ডার লুকা মদ্রিচকে নিয়ে আশায় বুক বেঁধেছিলেন ভক্তরা। জাতীয় দল থেকে বিদায়ের আগে অন্তত একটি আন্তর্জাতিক শিরোপা জিতবেন ক্রোয়েশিয়ার সোনালী সন্তান। দেশকে এবার দ্বিতীয়বারের মতো ফাইনালে তুলেছিলেন। ২০১৮ বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় মদ্রিচের। এরপর কাতার বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে আরও একবার স্বপ্নভঙ্গ হয় তার। নেশনস লিগে এই ব্যর্থতার পর হয়ত শিরোপা না জিতেই বিদায় নিতে হবে তাকে।

এখনই বিদায়ের ঘোষণা না দিলেও খুব বেশিদিন যে আর খেলবেন না তিনি সেটা সহজেই বোঝা যায়। মদ্রিচের বয়স হয়ে গেছে ৩৭, আগামী ইউরো আসতে আসতেও বয়স হবে ৩৯। ততদিন কি খেলা চালিয়ে যাবেন রিয়াল মাদ্রিদে খেলা লুকা?

নেদারল্যান্ডসের রটারডামে ফাইনাল শেষে মিক্সড জোনে মদ্রিচকে প্রশ্ন করা হয়েছিল তার ভবিষ্যৎ সম্পর্কে। রিয়াল মাদ্রিদের হয়ে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ জেতা মিডফিল্ডার সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলার বিষয়ে নিশ্চিত করলেও কিছুই জানাননি এদিন।

নেশনস লিগের ফাইনালের আগে ক্রোয়েশিয়ার সংবাদমাধ্যম ‘ইউতারনি লিস্ট’ জানিয়েছিল, এই ম্যাচের পর জাতীয় দলে নিজের ভবিষ্যৎ সম্পর্কে জানিয়ে দিতে পারেন মদ্রিচ। আর সে সিদ্ধান্তটি হতে পারে আরও কিছুদিন জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যাওয়া।

ডে কুইপ স্টেডিয়ামের মিক্সড জোনে এ ব্যাপারে মদ্রিচ বলেন, ‘‘সিদ্ধান্তটা আমি চূড়ান্ত করেছি। কিন্তু আজ (রোববার) কিছু বলব না।’

তিনটি আলাদা আলাদা দশকে মদ্রিচ ক্রোয়েশিয়ার হয়ে প্রতিনিধিত্ব করে ৯টি টুর্নামেন্ট খেলেছেন। দেশটির ইতিহাসে একমাত্র ব্যালন ডি’অর জয়ী ফুটবলার তিনি। ক্রোয়েশিয়া তাদের ইতিহাসে যে দুটি ফাইনাল খেলেছে সেখানে সবচেয়ে বেশি অবদানও তারই। জিতেছেন বিশ্বকাপের গোল্ডেন বল। দেশটির হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডও তার। তবে ক্যারিয়ারের গোধূলি লগ্নে এসে দুবার শিরোপা জেতার সুযোগ পেয়েও সেটা না হওয়ায় মদ্রিচ এখন যেকোনো সময় দিতে পারেন অবসরের ঘোষণা, আছে এমন গুঞ্জনও।

ক্রোয়েশিয়ার কোচ জলাতকো দালিচও জানিয়েছেন, সিদ্ধান্ত নেওয়া হয়ে গেছে মদ্রিচের। সেটা তিনি টুর্নামেন্ট শেষেই নিয়ে ফেলেছেন। তিনি বলেন, ‘লুকা বলেছে, সে টুর্নামেন্ট শেষে নিজের সিদ্ধান্ত নিজেই নেবে। সে অসাধারণ খেলেছে। এ নিয়ে চার দিনের মধ্যে সে দ্বিতীয়বার ১২০ মিনিট দৌড়াল। আশা করি, সে থাকবে। সে আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড়।’

Exit mobile version