Homeখেলামদ্রিচ কি পারবেন শেষটা রাঙাতে?

মদ্রিচ কি পারবেন শেষটা রাঙাতে?

বয়সটা ৩৮ ছুঁতে বাকি তিন মাস। ফুটবলারদের হিসাবে ক্যারিয়ারের ক্রান্তিলগ্ন তো বলাই যায়। এই বয়সে এসে লুকা মদ্রিচের ক্যারিয়ারে অপ্রাপ্তি কী? ক্লাব ক্যারিয়ার আর আন্তর্জাতিক ক্যারিয়ার যদি আলাদা করে ধরা হয়, তবে ক্লাব পর্যায়ে সবকিছু জিতেছেন মদ্রিচ। মেসি-রোনালদোর যুগে জিতেছেন ব্যালন ডি’অরও। এখন আক্ষেপ শুধু একটা আন্তর্জাতিক ট্রফির। নেশন্স লিগের ফাইনালে কি সেটা জিততে পারবেন এই তারকা?

মাত্র কয়েক মাস আগে বিশ্বকাপ জিতে ফুটবল ক্যারিয়ারকে পূর্ণতা দিয়েছেন লিওনেল মেসি। ক্রিস্টিয়ানো রোনালদোর ঝুলিতেও আছে একটা ইউরো। অথচ এই দুই তারকার যুগে ভালোভাবেই সাড়া ফেলা মদ্রিচের নামের পাশে নেই কোনো আন্তর্জাতিক ট্রফি। ক্যারিয়ারে একবার বিশ্বকাপ এবং ইউরো জয়ের কাছাকাছি গিয়েছিলেন। তবে দুবারই স্বপ্নভঙ্গ হয়েছে রিয়াল মাদ্রিদ তারকার।

স্বপ্নভঙ্গ থেকে অবশ্যই শিক্ষা নিয়েছেন মদ্রিচ। এবার দেখার পালা সেটা কেমনভাবে কাজে লাগান ব্যালন ডি’অরজয়ী এই তারকা। আরেকটা ফাইনাল তার সামনে। আন্তর্জাতিক ক্যারিয়ারে অন্তত একটি মেজর ট্রফি জেতার অনেক বড় সুযোগ রিয়াল মাদ্রিদের তারকার সামনে।

লড়াইটা অবশ্য সহজ হবে না মদ্রিচের দলের জন্য। প্রতিপক্ষে গতবারের ফাইনালিস্ট স্পেন। শক্তি-সামর্থ্য কিংবা আন্তর্জাতিক ট্রফি জয়ের অভিজ্ঞতা সবদিক থেকে ক্রোয়েশিয়ার থেকে এগিয়ে স্পেন। মুখোমুখি লড়াইয়ে এখন পর্যন্ত ছয়বার মুখোমুখি হয়েছে এই দুই দল। তাতে চারবারই হেরেছে মদ্রিচের দল।

তবে নেদারল্যান্ডসকে হারিয়ে ফাইনালে পা রাখা ক্রোয়েশিয়া আছে উড়ন্ত ফর্মে। প্রথমবারের মতো বড় কোনো আন্তর্জাতিক শিরোপা জয়ের সম্ভাবনা নিয়ে ক্রোয়েশিয়ার কোচ দালিচ বলেছেন, ‘ট্রফি থেকে আর এক জয় দূরে ক্রোয়েশিয়া। এটা অসম্ভব, পরাবাস্তব লাগে, কিন্তু আমাদের দেশ এর দাবি রাখে। সত্যিই এটা এমনই এক জয় হবে, যা ইতিহাসে লেখা থাকবে।’

উয়েফা নেশন্স লিগে এটা তৃতীয় ফাইনাল। ২০১৯ সালের ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে পর্তুগাল ও ২০২১ সালে স্পেনকে হারিয়ে ফ্রান্স চ্যাম্পিয়ন হয়। তৃতীয় মুকুটটা কাদের হয়, সেটাই এখন দেখার বিষয়। রটারডামে রোববার (১৮ জুন) রাত ১২টা ৪৫ মিনিটে মাঠে নামবে দুদল।

Exit mobile version