Homeখেলাবর্ণবাদের প্রতিবাদে খেলতে গিয়ে বর্ণবাদের শিকার!

বর্ণবাদের প্রতিবাদে খেলতে গিয়ে বর্ণবাদের শিকার!

ব্রাজিলের খেলা ছিল বর্ণবাদের বিরুদ্ধে। কিন্তু সেই খেলাতেও বর্ণবাদের অভিযোগ তুলেছেন খোদ ভিনিসিউস জুনিয়র। তবে এবার মাঠের মধ্যে ঘটেনি এমন ঘটনা। স্টেডিয়ামের বাইরে এক নিরাপত্তা কর্মী ভিনির বন্ধুকে নিয়ে এমন ঘৃণ্য আচরণ করেছে বলে অভিযোগ উঠেছে।

শনিবার (১৭ জুন) দিবাগত রাত দেড়টায় স্পেনের বার্সেলোনায় প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও গিনি। ম্যাচটিতে ৪-১ গোলে জয় পেয়েছে ব্রাজিল। বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আফ্রিকার দুটি দেশের বিপক্ষে খেলার ঘোষণা দিয়েছিল সেলেসাওরা। যার একটি ছিল গিনির বিপক্ষে।

তবে এই ম্যাচেও বর্ণবাদের অভিযোগ তুলেছেন ব্রাজিল তারকা ভিনিসিউস। এক টুইট বার্তায় ভিনি লিখেছেন, ‘যখন আমি বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে কালো জার্সি পরে খেলছিলাম, ঠিক সে সময়ে আমার বন্ধু বর্ণবাদের শিকার হয়েছে। এমন ঘটনা দুঃখজনক। স্টেডিয়ামের পিছনের অবস্থা খারাপ ছিল। ওখানকার সিসিটিভি ফুটেজে কোথায়?’

জানা গেছে, ভিনিসিয়ুসের বন্ধু ফিলিপে সিলভা যখন মাঠে প্রবেশ করছিলেন, তখন এক নিরাপত্তাকর্মীর থেকে বাজে আচরণের শিকার হন তিনি। ওই নিরাপত্তাকর্মী পকেট থেকে কলা বের করে সিলভাকে বলেছেন, হাত ওপরে তোলো তোমার জন্য এটাই আমার অস্ত্র।

সম্প্রতি ক্রীড়াঙ্গনে বর্ণবাদী আচরণ মাথাচাড়া দিয়ে উঠেছে। লা লিগায় ঘৃণ্য এই আচরণের শিকার হয়েছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফুটবলার ভিনিসিউস জুনিয়র। মূলত এর প্রতিবাদ করতেই আফ্রিকার দুটি দেশের বিরুদ্ধে প্রীতি ম্যাচ খেলার সিদ্ধান্ত নেয় ব্রাজিল। গিনির পরে আগামী ২১ জুন রাত ১টায় সেনেগোলের বিপক্ষে খেলতে নামবে ব্রাজিল।

Exit mobile version