Homeখেলাবার্সেলোনায় সিংহ হয়েছিলাম: ইব্রা

বার্সেলোনায় সিংহ হয়েছিলাম: ইব্রা

ফুটবলে এক ‘অদ্ভুত অসাধারণ’ ক্যারেক্টার জ্লাতান ইব্রাহিমোভিচ। বারবার অসম্ভব সুন্দর পারফর্ম করে মানুষের প্রশংসা কুড়িয়েছেন তিনি, বিতর্কিত মন্তব্য করে থেকেছেন আলোচনায়। ইব্রা সপ্তাহ দুই আগে ফুটবল থেকে অবসর নিয়েছেন। ৪১ বছর বয়সী এই তারকা সম্প্রতি কথা বলেছেন তার বিচরণ করা ক্লাবগুলো নিয়ে।

ক্যারিয়ারে ৯টি ক্লাবের হয়ে খেলেছেন ইব্রাহিমোভিচ। প্রত্যেকটি ক্লাব নিয়ে স্তুতি ঝরেছে তার লেখায়। ইনস্টাগ্রামে এক পোস্টে অবসর গ্রহণ করা সুইডিস তারকা বলেন, ‘একটা স্বপ্ন নিয়ে শুরু করেছিলাম, যে স্বপ্নটা সত্যি হয়। আমার জন্ম মালমোয়, বেড়ে উঠা আমস্টারডামে, জ্ঞানী হয়েছি তুরিনে, সিংহ হয়েছি বার্সেলোনায়। আমি মিলানেও বেড়ে উঠেছি, প্যারিসে নতুন প্রেক্ষাপট দেখেছি, ম্যানচেস্টারে স্ট্যামিনা অর্জন করেছি, লস অ্যাঞ্জেলসে মজা করেছি, এরপর আবার নতুন মাতৃভূমি মিলানে শান্তি পেয়েছি।’

ইব্রা সবাইকে ধন্যবাদ দিয়েছেন। ধন্যবাদ দিয়েছেন তার দীর্ঘদিনের এজেন্ট মিনো রাইওলাকেও, যিনি গত বছরের এপ্রিলে ‍দুনিয়ার মায়া কাটিয়েছেন। ইব্রা বলেন, ‘সবাইকে ধন্যবাদ। মিনো, আমরা এটা করে ফেলেছি। যাত্রা শেষ। দুর্দান্ত একটা সময় কেটেছে। আমি তোমাকে মিস করি।’

১৯৯৯ সালে মালমো এফসির হয়ে সিনিয়র ফুটবলে যাত্রা শুরু হয় ইব্রার। এরপর আয়াক্স, য়্যুভেন্তাস, ইন্টার মিলান, বার্সেলোনা, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড ও লস অ্যাঞ্জেলসের হয়ে খেলেছেন তিনি। তার সবশেষ ক্লাব ছিল এসি মিলান। এখান থেকেই অবসর ঘোষণা করেন তিনি।

২০১১ সালে এসি মিলানকে লিগ শিরোপা উপহার দেয়া ইব্রা দ্বিতীয় মেয়াদে ফিরে আসেন ২০১৯ সালে। গেল মৌসুমে ক্লাবকে আরেকবার লিগ জেতান তিনি। কিন্তু এ মৌসুমে নিজের ছায়া হয়ে থেকেছেন ৪১ বছর বয়সী ফুটবলার। ইনজুরির কারণে তেমন মাঠেই নামতে পারেননি। যার কারণে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ২৪ বছরের ক্লাব ক্যারিয়ারে সব মিলিয়ে ৫১১ গোল করেছেন ইব্রা।

সর্বশেষ খবর