Homeআন্তর্জাতিকইউক্রেনকে ৩২৫ মিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইউক্রেনকে ৩২৫ মিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইউক্রেনে আরও ৩২৫ মিলিয়ন মার্কিন ডালারের সামরিক সহায়তা প্রদানের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই প্যাকেজের মধ্যে আকাশ প্রতিরক্ষার সক্ষমতা বৃদ্ধির সরঞ্জামসহ ট্যাংক বিধ্বংসী অস্ত্রও রয়েছে। মঙ্গলবার (১৩ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এক বিবৃতিতে বলেছেন, ‘এই সহায়তা প্যাকেজটির মাধ্যমে ৩২৫ মিলিয়ন ডলার মূল্যের মার্কিন অস্ত্র ও সরঞ্জাম ইউক্রেনকে সরবরাহ করা হবে।’

তিনি বলেছেন, এই প্যাকেজে গুরুত্বপূর্ণ আকাশ প্রতিরক্ষার সক্ষমতা বৃদ্ধির সরঞ্জাম, উচ্চগতিশীল আর্টিলারি রকেট সিস্টেমের জন্য অতিরিক্ত যুদ্ধাস্ত্র, আর্টিলারি রাউন্ড, অ্যান্টি-ট্যাংক অস্ত্র, সাঁজোয়া যান এবং অন্যান্য সরঞ্জাম রয়েছে’।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলেছে, ‘ইউক্রেনের ভূখণ্ড পুনরুদ্ধারের প্রচেষ্টায় ইউক্রেনের আকাশ প্রতিরক্ষায় নিয়োজিত কর্মীদের সহায়তা করার জন্য এই প্যাকেজ দেওয়া হচ্ছে। কারণ তারা সাহসের সঙ্গে ইউক্রেনের সৈন্য, বেসামরিক নাগরিক এবং গুরুত্বপূর্ণ অবকাঠামো রক্ষা করছেন।’

নতুন এই সহায়তার মধ্যে ২৫টি সাঁজোয়া যানও রয়েছে। এর মধ্যে ১৫টি ব্র্যাডলি ইনফ্যান্ট্রি ফাইটিং ভেহিকেল ও ছয়টি স্ট্রাইকার পারসোনেল ক্যারিয়ার রয়েছে এবং ২২ মিলিয়নেরও বেশি রাউন্ড ছোট অস্ত্রের গোলাবারুদ ও গ্রেনেডও আছে এই প্যাকেজে।

এদিকে নতুন এই প্যাকেজটি রাশিয়ান সৈন্যদের বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণে সহায়তা করবে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ান বাহিনী ইউক্রেন আক্রমণ করার পর থেকে যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত ৪০ বিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা দিয়েছে ইউক্রেনকে।

সর্বশেষ খবর