Homeআন্তর্জাতিকফের উত্তপ্ত মণিপুর, নিহত ১১

ফের উত্তপ্ত মণিপুর, নিহত ১১

আবারও উত্তপ্ত হয়ে উঠেছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুর। নতুন করে শুরু হওয়া সহিংসতায় বিগত ২৪ ঘণ্টায় অন্তত ১১ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে নারীও রয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও কয়েকজন।

ভারতীয় সেনাবাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে দ্য হিন্দু জানিয়েছে, মণিপুরের রাজধানী ইমফলের পূর্ব দিকে অবস্থিত খামেনলোক এলাকায় এক অগ্নিকাণ্ডের ফলে এই হতাহতের ঘটনা ঘটেছে। মঙ্গলবার (১৩ জুন) রাতে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

অগ্নিকাণ্ডের ঘটনায় গুরুতর আহত বেশ কয়েকজনকে স্থানীয় সরকারি বেসরকারি বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। একাধিক সূত্র জানিয়েছে, আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর হওয়ায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

পুলিশ জানিয়েছে, মঙ্গলবার গভীর রাতে কুকি জঙ্গিরা খামেনলোকে বেশ কয়েকটি বোমা নিক্ষেপ করে বেশ কয়েকজন গ্রামবাসীকে হত্যা ও আহত করে। অক্ষত গ্রামবাসীরা তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ এলাকায় ছুটে যেতে শুরু করলে অপেক্ষমাণ জঙ্গিরা পলাতক গ্রামবাসীদের ওপর গুলি চালায়।

পুলিশ আরও জানিয়েছে, ঘটনার সংবাদ পাওয়ার পরপরই খামেনলোকে অতিরিক্ত সেনা পাঠানো হয়। পরে সেখানে কয়েক মিনিট উভয় পক্ষের মধ্যে গোলাগুলির পর জঙ্গিরা পিছু হটে।

প্রসঙ্গত, গত মে মাসের ৩ তারিখ থেকেই আদিবাসী মেতাই সম্প্রদায়কে বিশেষ মর্যাদা দেয়া নিয়েই সংঘাতের শুরু। কুকি সম্প্রদায়ের দাবি, এর মধ্য দিয়ে বিভিন্ন ক্ষেত্রে বাড়তি সুযোগ-সুবিধা পাবে মেতাইরা। রাজ্যটিতে চলমান সংঘাতে এরই মধ্যে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন শত শত মানুষ। আর বাস্তুচ্যুত হয়েছেন হাজার হাজার মানুষ।

সর্বশেষ খবর