Homeআন্তর্জাতিকসংকটেও সরকারি চাকরিজীবীদের বেতন বাড়াল পাকিস্তান

সংকটেও সরকারি চাকরিজীবীদের বেতন বাড়াল পাকিস্তান

তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যেও পাকিস্তানে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন ৩৫ শতাংশ বাড়ানো হয়েছে। ২০২৩-২৪ অর্থবছর থেকেই কার্যকর হবে নতুন এই বেতন কাঠামো। খবর জিও নিউজের।

শুক্রবার (৯ জুন) পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশ করেন কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রী ইসহাক দার। এতে, সরকারি চাকরিজীবীদের বেতন ৩৫ শতাংশ বাড়ানোর কথা জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, সরকারি চাকরিজীবীদের মধ্যে যারা ১ থেকে ১৬ গ্রেডের অন্তর্ভুক্ত তাদের বেতন ৩৫ শতাংশ এবং যাদের গ্রেড ১৭’র ওপরে তাদের বেতন ৩০ শতাংশ বাড়বে। দেশে ব্যাপক মূল্যস্ফীতি ও সরকারের বিভিন্ন পর্যায় থেকে আসা সুপারিশের ভিত্তিতে কেন্দ্রীয় মন্ত্রিসভার এই সিদ্ধান্ত নিয়েছে বলে উল্লেখ করেন তিনি।

এদিন কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে চলতি অর্থবছর থেকেই পাকিস্তানে ন্যূনতম সরকারি বেতন ৩২ হাজার রুপি এবং ন্যূনতম পেনশন ১২ হাজার রুপিতে উন্নীত করার প্রস্তাব দেন অর্থমন্ত্রী। পাশপাশি তাদের চিকিৎসা ভাতা ১০০ শতাংশ ও যাতায়াত ভাতা ১০ শতাংশ বাড়ানোর সুপারিশও করা হয়।

এছাড়া আসন্ন অর্থবছরের জন্য অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশন ১৭ দশমিক ৫ শতাংশ বাড়ানোর অনুমোদনও দিয়েছে সরকার।

দীর্ঘদিন ধরে চলা আর্থিক অনিয়ম, অব্যবস্থাপনা ও দুর্নীতির জেরে ডলারের মজুত তলানিতে ঠেকায় গত বছরের শেষ দিক থেকে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পাকিস্তান। পর্যাপ্ত ডলারের মজুত না থাকায় ব্যাপক মূল্যস্ফীতি দেখা দিয়েছে দেশটিতে। এই সংকটকে আরও ঘনীভূত করে তুলেছে দেশটির রাজনৈতিক অস্থিরতা।

এ পরিস্থিতি থেকে পরিত্রাণে ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের ১১০ কোটি ডলার জরুরি ঋণ চেয়েছে ইসলামাবাদ। কবে নাগাদ মিলবে সেই ঋণ তা এখনও অনিশ্চিত। তবে, চলতি মাসেই আইএমএফ থেকে সুখবর আসবে বলে আশাবাদী পাকিস্তান।

সর্বশেষ খবর