Homeখেলাইতিহাসের দ্বারপ্রান্তে গার্দিওলা, ইন্টারের কোচের চাওয়াও ইতিহাস

ইতিহাসের দ্বারপ্রান্তে গার্দিওলা, ইন্টারের কোচের চাওয়াও ইতিহাস

ইউরোপিয়ান ফুটবলে এখনও কোনো কোচ দুবার ট্রেবল জিততে পারেননি। সেই আরাধ্য রেকর্ডের সামনেই দাঁড়িয়ে রয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। শনিবার (১০ জুন) চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইন্টার মিলানের বিপক্ষে জিতলেই রচিত হবে নতুন ইতিহাস। কিন্তু ইন্টার কোচ সিমোন ইনজাঘির চাওয়াও ইতিহাস, ম্যানসিটিকে হারিয়ে সেই অধ্যায় রচনা করতে চান তিনি।

২০০৮-০৯ মৌসুমে পেপ গার্দিওলা ছিলেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনার কোচ। সেবার স্বপ্নের মতো এক সেশন পার করেন তিনি। ওই মৌসুমে বার্সাকে তিনি লিগ শিরোপা, চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা দেল রে জেতান। তখনকার মতো আবারও ট্রেবল জয়ের দ্বারপ্রান্তে স্প্যানিশ এই কোচ, লিগ শিরোপার পাশাপাশি এবার তিনি জিতে ফেলেছেন এফএ কাপের ট্রফিও। শনিবার রাত ১টায় ইস্তাম্বুলে চ্যাম্পিয়ন্স লিগের ট্রফির জন্য তার শিষ্যরা লড়বে ইন্টার মিলানের বিপক্ষে।

ইন্টার মিলানের কোচ ইনজাঘির চাওয়াও ইতিহাস। তিনি লেখতে চান ইন্টারের রচনা। ফাইনালের আগে এ কোচ বলেন, ‘অবশ্যই, ইন্টারে ইতিহাস রচনা করার বিশাল একটা সুযোগ। এটা যে কতটা কঠিন, সেটা আমরা জানি। সবাই একসঙ্গে সেই কাজটাই করতে চাই।’

সিমোন ইনজাঘির চাওয়ার সামনে সবচেয়ে বড় বাধা সম্ভবত এরলিং হলান্ড। ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকার এ মৌসুমে ৫২ ম্যাচে করেছেন ৫২ গোল, চ্যাম্পিয়ন্স লিগেই তিনি করেছেন ১২ গোল। তাকে থামানোর প্ল্যান করে রেখেছেন ইন্টার কোচ। ইনজাঘি বলেন, ‘ইন্টার মিলান শক্ত প্রতিপক্ষ। হলান্ডও দুর্দান্ত। তার ওপর আমাদের নজর আছে। হলান্ডের জন্য পরিকল্পনা করে রেখেছি। শুধু হলান্ড কেন, পুরো ম্যানচেস্টার সিটিকেই আমাদের থামাতে হবে।’

ইনজাঘি আরও যোগ করেন, ‘কী ধরনের ম্যাচ হবে, তা আমরা জানি, আমাদের করণীয়ও অজানা নয়। সিটি এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা দল। তারা কম সময়ই হেরেছে।

চ্যাম্পিয়ন্স লিগের এই যাত্রাটা নিয়ে আমরা সতর্ক আছি। কোনো ধরনের ভুল করতে চাই না।’

Exit mobile version