Homeআন্তর্জাতিকটেসলার চার্জিং প্রযুক্তি ব্যবহারের ঘোষণা জেনারেল মোটরসের

টেসলার চার্জিং প্রযুক্তি ব্যবহারের ঘোষণা জেনারেল মোটরসের

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলার চার্জিং প্রযুক্তি ব্যবহারের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের অন্যতম শীর্ষ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জেনারেল মোটরস।

এর আগে একই ঘোষণা দিয়েছিল তাদের প্রতিদ্বন্দ্বী গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ডও। এই সিদ্ধান্তের ফলে বৈদ্যুতিক গাড়ির জগতে ইলন মাস্কের নেতৃত্বাধীন টেসলার আধিপত্য আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার (৮ জুন) জেনারেল মোটরসের প্রধান নির্বাহী মেরি বারা এবং টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কের মধ্যে টুইটার স্পেসে হওয়া লাইভ অডিও আলোচনার পরপরই এই সিদ্ধান্তের কথা জানায় জেনারেল মোটরস।

চুক্তি অনুযায়ী ২০২৫ সাল থেকে জেনারেল মোটরসের তৈরি ইভিগুলোতে ব্যবহৃত হবে টেসলার তৈরি নর্থ আমেরিকান চার্জিং স্টান্ডার্ড বা এনএসিএস প্রযুক্তি। পাশাপাশি ২০২৪ সাল থেকে এই এনএসিএস কানেক্টর ব্যবহার করে টেসলার সুপারচার্জিং স্টেশনগুলোতে রিচার্জ হতে পারবে জেনারেল মোটরসের ইভি।

যুক্তরাষ্ট্রে বর্তমানে ইভি রিচার্জের জন্য সবচেয়ে সহজপ্রাপ্য চার্জিং পয়েন্টের সুবিধা রয়েছে টেসলারই। বিশ্বজুড়ে টেসলার ৪ হাজার ৯৪৭টি সুপার চার্জার স্টেশনে ৪৫ হাজার সুপারচার্জার কানেক্টরস রয়েছে। এর মধ্যে ১৭ হাজার যুক্তরাষ্ট্রে অবস্থিত। এসব সুপারচার্জিং স্টেশনে মাত্র ১৫ মিনিট দেয়া চার্জে ৩২০ কিলোমিটার পর্যন্ত পথ চলতে পারে একটি ইভি। পাশাপাশি ব্যাটারি পুরোপুরি চার্জ হতে সময় নেয় মাত্র ৪০ মিনিট।

ফোর্ড ও জেনারেল মোটরসের মতো যুক্তরাষ্ট্রের প্রধান দুই অটোমোবাইল জায়ান্টের টেসলার চার্জিং পয়েন্ট ব্যবহার করার সিদ্ধান্তকে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অর্জন বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে মার্কিন সরকারের ওপরও এক ধরনের চাপ হিসেবে দেখা হচ্ছে এই পদক্ষেপ।

বৈদ্যুতিক গাড়ির জন্য যুক্তরাষ্ট্রজুড়ে চার্জিং স্টেশনের নেটওয়ার্ক গড়ার ঘোষণা দিয়েছে মার্কিন সরকার। তবে ফোর্ড ও জেনারেল মোটর্সের এই সিদ্ধান্তে এখন তাদের ওপরও টেসলার প্রযুক্তি গ্রহণ করার চাপ তৈরি হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে বৃহস্পতিবার এই ঘোষণার পরপরই বেড়ে গেছে টেসলার শেয়ারের দাম। বৃহস্পতিবার শেয়ারের দাম ৪ দশমিক ৬ শতাংশ বেড়ে যাওয়ার পর শুক্রবার (৯ জুন) শেয়ারের দাম বৃদ্ধি পায় ৬ দশমিক ১ শতাংশ। সব মিলিয়ে চলতি বছর দুর্দান্ত গতিতে এগিয়ে চলেছে ইলন মাস্কের নেতৃত্বাধীন টেসলা। গত বছরের লোকসান সামলিয়ে চলতি বছরে কমপক্ষে ৯০ শতাংশ বেড়েছে টেসলার শেয়ারের দাম।

Exit mobile version