Homeআন্তর্জাতিকনিজস্ব প্রযুক্তিতে তৈরি ইরানের প্রথম হাইপারসনিক মিসাইল উন্মোচন

নিজস্ব প্রযুক্তিতে তৈরি ইরানের প্রথম হাইপারসনিক মিসাইল উন্মোচন

প্রথমবারের মতো নিজস্ব প্রযুক্তিতে তৈরি হাইপারসনিক মিসাইল উন্মোচন করেছে ইরান। খবর আলজাজিরার। মঙ্গলবার (৬ জুন) দেশটির রাজধানী তেহরানে ‘ফাত্তাহ’ নামে এ মিসাইল আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়। এ সময় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এছাড়াও ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর প্রধানসহ শীর্ষ কমান্ডাররা উপস্থিত ছিলেন।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, মিসাইলটি তৈরি করেছে আইআরজিসির অ্যারোস্পেস ফোর্স। ১৪শ কিলোমিটার দূরের যেকোন লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম নতুন এ হাইপারসনিক মিসাইল। শুধু তাই নয়, এটি শব্দের চেয়ে পাঁচ গুণ বেশি গতিতে ছুটতে পারায় একে প্রতিহত করা একপ্রকার অসম্ভব বলেও দাবি করা হচ্ছে।

গতবছর হাইপারসনিক মিসাইল তৈরির ঘোষণা দিয়ে আইআরজিসি জানিয়েছিলো, নিজস্ব প্রযুক্তির নতুন এ মিসাইলকে বায়ুমণ্ডলের ভেতরে ও বাইরে থেকে নিয়ন্ত্রণ করা সম্ভব।

এদিকে, ইরানের হাইপারসিক মিসাইল উন্মোচনের ঘটনায় দেশটির ক্ষেপণাস্ত্র সক্ষমতা নিয়ে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের উদ্বেগ আরও বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা। এতে করে আঞ্চলিক নিরাপত্তা হুমকির মুখে পড়ার পাশাপাশি নতুন করে রাজনৈতিক উত্তেজনা ছড়িয়ে পড়তে পারে বলেও আশঙ্কা করছেন অনেকে।

সর্বশেষ খবর