Homeআন্তর্জাতিকউচ্চ পর্যায়ের তদন্ত কমিটি, ওড়িশায় এক দিনের শোক

উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি, ওড়িশায় এক দিনের শোক

ভারতের ওড়িশা রাজ্যে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার নেপথ্যে কারণ খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শনিবার (৩ জুন) সকালে রাজ্যের বালেশ্বরে বাহানগায় সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। খবর এনডিটিভির।

রেলমন্ত্রী বলেন, ‘এটা একটা  ভয়ংকর মর্মান্তিক দুর্ঘটনা। রেল, এনডিআরএফ, এসডিআরএফ এবং রাজ্য সরকার একযোগে উদ্ধার অভিযান চালাচ্ছে। আহতদের সর্বোত্তম স্বাস্থ্যসেবা প্রদান করা হবে। শুক্রবারই (২ জুন) ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে তদন্তের জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে।’

এর আগে শুক্রবার রাতে ট্রেন দুর্ঘটনায় নিহতদের পরিবার এবং আহতদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করেছে ভারতের রেলওয়ে কর্তৃপক্ষ।

এক টুইটে রেলমন্ত্রী  বৈষ্ণব লেখেন, ওড়িশায় মর্মান্তিক এই রেল দুর্ঘটনায় নিহতদের পরিবার পিছু ১০ লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে।  গুরুতর আহতদের ২ লাখ এবং কম আঘাত পেয়েছেন যারা, তাদের ৫০ হাজার টাকা করে  সহায়তা দেয়া হবে।

এদিকে ওড়িশায় শনিবার (৩ জুন) এক দিনের শোক ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। এক ঘোষণায় তিনি বলেন,  শনিবার রাজ্যে কোনো উৎসব পালন করা হবে না, পালিত হবে শোক।

শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে ওড়িশার বালাসোর জেলার বাহাঙ্গাবাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ওডিশার মুখ্য সচিব প্রদীপ জেনা হতাহতের এ সংখ্যা জানিয়েছেন।

শনিবার (৩ জুন) সকালে ওড়িশার মুখ্য সচিব পি কে জেনা বলেন, মৃতের সংখ্যা ২৩৩ জনে দাঁড়িয়েছে। এছাড়া দুর্ঘটনায় প্রায় ৯০০ জন আহত হয়েছেন।

তিনি বলেন, এখনও অনেকে ট্রেনের ভেতরে আটকা পড়ে আছেন। তাদের উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছেন জরুরি সেবাকর্মীরা। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

শুক্রবারের ট্রেন দুর্ঘটনাটিকে ভারতে বিগত বছরগুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহ রেল দুর্ঘটনা হিসেবে আখ্যায়িত করা হচ্ছে।

এ ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুঃখ প্রকাশ করেছেন । তিনি টুইট করে বলেন, ‘ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় আমি মর্মাহত। এই দুঃসময়ে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাই। আহত ব্যক্তিরা দ্রুত সুস্থ হয়ে উঠুক। পরিস্থিতি নিয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গেও কথা বলেছি।’

Exit mobile version