Homeখেলাবিশ্বকাপ জয়ের পাঁচ মাস না যেতেই বাদ ৭ আর্জেন্টাইন

বিশ্বকাপ জয়ের পাঁচ মাস না যেতেই বাদ ৭ আর্জেন্টাইন

জুনে এশিয়া সফরের দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। যেখানে বাদ পড়েছেন পাঁচ মাস আগে কাতারে বিশ্বকাপ জেতা দলের ৭ সদস্য।

আগামী ১৫ জুন চীনের বেইজিংয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে লিওনেল মেসিরা। ১৯ জুন দ্বিতীয় ম্যাচে জাকার্তায় ইন্দোনেশিয়ার মুখোমুখি হবে আলবিসেলেস্তেরা।

দুই প্রীতি ম্যাচকে সামনে রেখে শনিবার (২৭ মে) রাতে ২৭ সদস্যের দল ঘোষণা করেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্ক্যালোনি। লিওনেল মেসির নেতৃত্বে যেখানে কাতার বিশ্বকাপ জেতা ১৯ সদস্যের সঙ্গে জায়গা পেয়েছেন ৮ জন ফুটবলার।

কাতারে ৩৬ বছরের আক্ষেপ ঘোচানো তিন গোলরক্ষক ছিলেন এমিলিয়ানো মার্টিনেজ, জেরেনিমো রুলি ও ফ্রাঙ্কো আরমানি। কিন্তু পাঁচ মাস না যেতে দল থেকে জায়গা হারিয়েছেন আরমানি। তার জায়গায় স্কোয়াডে সুযোগ পেয়েছেন ডাচ ক্লাব পিএসভির গোলরক্ষক ওয়ালতার বেনিতেজ। আর্জেন্টিনার অনূর্ধ্ব-২০ দলের হয়ে খেলা ৩০ বছর বয়সি এ ফুটবলারের এখনো অভিষেক হয়নি জাতীয় দলে।

দলে জায়গা হারিয়েছেন রক্ষণভাগের দুই ফুটবলার লিসান্দ্রো মার্টিনেজ ও জুয়ান ফয়েথ। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলা মার্টিনেজ অ্যাঙ্কেলের ইনজুরিতে দল থেকে ছিটকে গেছেন। এশিয়া সফরের জন্য এ দুজনের পরিবর্তে স্ক্যালোনি দলে ভিড়িয়েছেন  লিওনার্দো বালের্দি ও ফাকুন্দো মেদিনাকে। বালের্দি বর্তমানে খেলছেন ফরাসি ক্লাব মার্শেইতে। ২৪ বছর বয়সি এ ডিফেন্ডার ২০১৯ সালে জাতীয় দলের হয়ে দুটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। অন্যদিকে তার সমবয়সি মেদিনা দলে ফিরেছেন দুই বছর পর। ফরাসি ক্লাব লঁসে খেলা এ ডিফেন্ডারও জাতীয় দলের হয়ে দুটি ম্যাচ খেলছিলেন।

বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন মিডফিল্ডারদের মধ্যে কেবল দলে জায়গা হারিয়েছেন ৩৫ বছর বয়সি আলেহান্দ্রো গোমেজ। তার জায়গায় পাঁচ বছর পর দলে ফিরেছেন ভিয়ারিয়ালের ২৭ বছর বয়সি মিডফিল্ডার জিওভানি লো সেলসো।

আর্জেন্টিনার দলে সবচেয়ে বড় পরিবর্তনটা এসেছে আক্রমণভাগে। বিশ্বকাপজয়ী দলের তিন সদস্য লাউতারো মার্টিনেজ, পাওলো দিবালা ও হোয়াকিন কোরেয়া বাদ পড়েছেন এশিয়া সফরের স্কোয়াড থেকে। লাউতারো এবং দিবালা বাদ পড়েছেন অ্যাঙ্কেলের চোটে। দলে পাঁচ বছর পর ডাক পেয়েছেন জিওভানি সিমিওনে। ২৭ বছর বয়সি এই স্ট্রাইকার অ্যাতলেটিকো মাদ্রিদ কোচ দিয়েগো সিমিওনের ছেলে। ৩৩ বছর পর এবার ইতালিয়ান সিরি ‘আ’র ট্রফি জয়ে ন্যাপোলির হয়ে ভূমিকা রেখে তিনি নজর কেড়েছেন স্ক্যালোনির।

এছাড়া অনেক প্রতীক্ষার পর দলে ফিরেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের ১৮ বছর বয়সি ফরোয়ার্ড আলেহান্দ্রো গার্নাচো। বিশ্বকাপের পর পানামা ও কুরাসাওয়ের বিপক্ষে প্রীতি ম্যাচে আর্জেন্টিনার স্কোয়াডে ডাক পেয়েছিলেন তিনি। কিন্তু ইনজুরির কারণে শেষ সময়ে এসে বাদ পড়েন তিনি। এদিকে তিন বছর পর দলে ফিরেছেন সেভিয়ার উইঙ্গার লুকাস ওকাম্পোস। বর্তমানে তিনি ডাচ ক্লাব আয়াক্সে লোনে খেলছেন।

এশিয়া সফরে আর্জেন্টিনার স্কোয়াড

গোলরক্ষক: এমিলিয়ানো মার্টিনেজ, জেরেনিমো রুলি, ওয়ালতার বেনিতেজ।

রক্ষণভাগ: নাহুয়েল মোলিনা, গনজালো মন্তিয়েল, জার্মান পেজ্জেয়া, ক্রিস্টিয়ান রোমেরো, নিকোলাস ওতামেন্দি, নিকোলাস তাগিয়াফিকো, মার্কোস অ্যাকুনা, লিওনার্দো বালের্দি ও ফাকুন্দো মেদিনা।

মাঝমাঠ: লিওনার্দো পারেদেস, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার,  গিদো রদ্রিগেজ, রদ্রিগো ডি পল, এজেকেল পালাসিওস, এনজো ফার্নান্দেজ,   থিয়াগো আলমাদা ও জিওভানি লো সেলসো।

আক্রমণভাগ: অ্যাঞ্জেল ডি মারিয়া, হুলিয়ান আলভারেজ,  নিকোলাস গঞ্জালেজ,  লুকাস ওকাম্পোস, জিওভানি সিমিওনে, আলহান্দ্রো গারনাচো ও লিওনেল মেসি।

সর্বশেষ খবর