Homeখেলাগিলের প্রথম সেঞ্চুরি, সবার আগে শেষ চারে গুজরাট

গিলের প্রথম সেঞ্চুরি, সবার আগে শেষ চারে গুজরাট

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৬তম আসরেও ধারাবাহিকতা ধরে রেখেছে গুজরাট টাইটান্স। সোমবার (১৫ মে) রাতে সানরাইজার্স হায়দরাবাদকে ৩৪ রানে হারিয়ে সবার আগে শেষ চারে পৌঁছে গেছে বর্তমান চ্যাম্পিয়নরা। আর হেরে প্লে-অফের স্বপ্নে ইতি টানল হায়দরাবাদ।

ঘরের মাঠে টস হেরে ব্যাটিংয়ে নেমে জ্বলে উঠে গুজরাট টাইটান্স। শুভমন গিলের আগুনে সেঞ্চুরি, সাই সুদর্শনের নির্ভরযোগ্য ব্যাটিং, বল হাতে মোহাম্মদ শামি ও মোহিত শর্মাদের বিস্ফোরণ- সব মিলিয়ে দারুণ এক জয় তুলে নেয় টুর্নামেন্টের অন্যতম ধারাবাহিক দলটি।

 এই জয়ের বড় কৃতিত্ব তরুণ ওপেনার শুভমন গিলের। আইপিএল ক্যারিয়ারে এর আগে দু’বার ৯০-র ঘর পর্যন্ত পৌঁছেছিলেন। অপেক্ষা ছিল সেঞ্চুরির। অবশেষে সেই স্বপ্ন পূরণ হলো। হায়দরাবাদের বিপক্ষে তার সেঞ্চুরির সৌজন্যেই বোর্ডে বড় রান তোলে গুজরাট টাইটান্স। ১ ছক্কা ও ১৩ চারে ৫৮ বলে ১০১ রানের ইনিংস খেলেন এই ওপেনার। আইপিএলে এটাই প্রথম সেঞ্চুরি গিলের। গুজরাটের কোনো খেলোয়াড়েরও আইপিএলে এটাই প্রথম সেঞ্চুরি।

আহমেদাবাদে এদিন দুই দলের বোলারদের মধ্যে যেন হাড্ডাহাড্ডি লড়াই ছিল। প্রথম ইনিংসে হায়দরাবাদের বোলারদের দাপট। তার মাঝেই অবশ্য জ্বলে উঠেন শুভমন গিল এবং সাই সুদর্শনের ব্যাট। যদিও যে উইকেটে শুভমন-সুদর্শনরা দাপুটে ব্যাটিং করলেন, সেখানেই হার্দিক পাণ্ডিয়া ৮, ডেভিড মিলার ৭, রাহুল তেওয়াটিয়া ৩ এবং রশিদ খান, নুর আহমেদ ও শামি করলেন শূন্য!

সানরাইজার্সের হয়ে ৫ উইকেট নেন ভুবনেশ্বর কুমার। এ ছাড়া মার্কো জানসন, ফজলহক ফারুকি, টি নটরাজনরা নেন ১টি করে উইকেট।

১৮৯ রান তাড়া করতে নেমে টাইটান্সের বোলারদের আগুনে মাত্র ১৫৪ রানে গুটিয়ে যায় হায়দরাবাদ। তার মাঝেই আবার হেনরিখ ক্লাসেনের অনবদ্য পারফরম্যান্স জ্বলজ্বল করছিল। সানরাইজার্সের ২০ ওভার ব্যাটিংয়ের পেছনে বড় ভূমিকা রাখে ভুবনেশ্বর কুমার ও হেনরিখ ক্লাসেনের ৬৮ রানের জুটি। তবে ক্লাসেনের ৪৪ বলে ৬৪ রানও শেষ রক্ষা করতে পারেনি। এ ছাড়া রানের খাতায় অনমোলপ্রীত সিং ৫, অভিষেক শর্মা ৫, এডেন মার্করাম ১০, রাহুল ত্রিপাটি ১, সরবীর সিং ৭, আব্দুল সামাদ ৪, মার্কো জানসেন ৩ ও ফারুকি ১ যোগ করতে পেরেছেন মাত্র। তাদের মধ্যে ৯ বলে ১৮ রান তুলতে সক্ষম হন মায়াঙ্ক মারকান্দে।

প্রথম পাঁচ ব্যাটসম্যানের মধ্যে শামির শিকার ৪ জন। মোহিত শর্মাও শিকার করেছেন ৪ জনকে। এক উইকেট নিয়েছেন যশ দয়াল।

এ জয়ে ১৩ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে গুজরাট। এ ছাড়া শীর্ষ দুইয়ে থাকাও নিশ্চিত হলো হার্দিক পান্ডিয়াদের। আর ১২ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে নবম সানরাইজার্স। এতে দুই ম্যাচ বাকি থাকতে প্লে-অফের লড়াই থেকে ছিটকে গেল তারা।

সর্বশেষ খবর