Homeখেলাদক্ষিণ আমেরিকার ১০ দলের সাতটির কোচই আর্জেন্টাইন

দক্ষিণ আমেরিকার ১০ দলের সাতটির কোচই আর্জেন্টাইন

দুবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ের কোচ হতে যাচ্ছেন আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসা। দুর্দান্ত এই ট্যাকটিশিয়ান ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত লা সেলেস্তাদের কোচের দায়িত্ব পালন করবেন। এল লোকো (পাগল) খ্যাত বিয়েলসা ছাড়াও এ মুহূর্তে দক্ষিণ আমেরিকার আরও ছয়টি দেশের কোচের দায়িত্বে আছেন কোনো না কোনো আর্জেন্টাইন।

দারুণসব কোচের জন্মস্থান হিসেবে আর্জেন্টিনার খ্যাতি আছে। আর্জেন্টিনার কোচের দায়িত্ব পালন করা লিওনেল স্ক্যালোনি তো বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন কোচই। কাতার বিশ্বকাপে খেলা ৩২ দলের মধ্যে আরও দুটি দলের দায়িত্বে ছিলেন আর্জেন্টাইন কোচ। ক্লাব ফুটবলেও আর্জেন্টাইন কোচদের কদর বিশ্বজোড়া। ইউরোপের শীর্ষ লিগে দাপটের সঙ্গে কাজ করছেন বেশ কয়েকজন। দিয়েগো সিমিওনে, মাউরিসিও পচেত্তিনো, হোর্হে সাম্পাওলিরা সমীহ আদায় করে নিচ্ছেন বাকিদের কাছ থেকে।

আর্জেন্টাইন কোচদের দাপটটা আরও টের পাওয়া যায় দক্ষিণ আমেরিকার ফুটবলের দিকে তাকালে। ক্লাব থেকে জাতীয় দল, সবখানেই দাপট আলবিসেলেস্তেদের।

আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানাচ্ছে, এ মুহূর্তে শীর্ষ দশ দক্ষিণ আমেরিকান দলের মধ্যে সাতটির কোচের দায়িত্বে আছেন আর্জেন্টাইন কোচ। সদ্য উরুগুয়ের কোচের দায়িত্বে যোগ দেয়া কোচদের গুরু বিয়েলসা কিংবা আর্জেন্টিনাকে ৩৬ বছর পর শিরোপা জেতানো স্ক্যালোনি তো তালিকায় আছেনই।

দক্ষিণ আমেরিকান ফুটবলে সমীহজাগানো শক্তি চিলির কোচের দায়িত্বে আছেন এদুয়ার্দো বেরিজ্জো। ৫৩ বছর বয়সী বেরিজ্জো ২০২২ সালে চিলির কোচের দায়িত্বভার গ্রহণ করেন। সাবেক এই সেন্টারব্যাক এর আগে প্যারাগুয়ের কোচের দায়িত্বও পালন করেছেন। ছিলেন এথলেটিক বিলবাও, সেভিয়া ও সেল্টা ভিগোর মতো লা লিগার ক্লাবের দায়িত্বেও।

আরেক লাতিন শক্তি কলম্বিয়ার কোচ হিসেবে আছেন ৫৭ বছর বয়সী নেস্তর লরেঞ্জো। আর্জেন্টিনার হয়ে ১৩ ম্যাচ খেলা সাবেক এই ডিফেন্ডার ২০২২ সালে কলম্বিয়ার কোচের পদে বসেন।

৬০ বছর বয়সী গুস্তাভো কস্তাস পাল্পন করছেন বলিভিয়ার কোচের দায়িত্ব। তিনিও ২০২২ সালে দেশটির কোচের দায়িত্ব নেন। আর্জেন্টিনা ও দক্ষিণ আমেরিকার বেশ কয়েকটি ক্লাবের বাইরে ক্রিস্টিয়ানো রোনালদোর বর্তমান ক্লাব আল নাসরেরও একসময় কোচের দায়িত্ব পালন করেছেন কস্তাস।

ভেনেজুয়েলার কোচের পদেও আছেন এক আর্জেন্টাইন। ৫২ বছর বয়সী ফার্নান্দো বাতিস্তা চলতি বছরের মার্চে ভেনেজুয়েলার প্রধান কোচের দায়িত্ব নেয়ার আগে ২০২১ সাল থেকে দলটির সহকারী কোচের দায়িত্ব পালন করছিলেন। এ ছাড়া বয়সভিত্তিক পর্যায়ে আর্জেন্টিনার কোচও ছিলেন তিনি।

আর্জেন্টিনার সাবেক ফরোয়ার্ড গুইলার্মো বারোস স্কেলত্তো ২০২১ সালে প্যারাগুয়ের দায়িত্বভার গ্রহণ করেন। এর আগে বোকা জুনিয়র্স ও এল এ গ্যালাক্সির কোচ হিসেবেও কাজ করেছেন তিনি।

সদ্যই উরুগুয়ের কোচের দায়িত্বে আসা বিয়েলসা বর্তমানে খ্যাতি অর্জন করা বেশ কয়েকজন কোচেরই গুরু। পাগলাটে এই কোচের ঝুলিতে বড় কোনো সাফল্য না থাকলেও তার কোচিং কৌশল ও দর্শনের জন্য তার পরিচয় কোচদের গুরু হিসেবে। ২০০২ সালে তিনি কোচ হিসেবে আর্জেন্টিনাকে বিশ্বকাপে নিয়ে গিয়েছিলেন। এ ছাড়াও চিলির কোচের দায়িত্বও পালন করেছেন তিনি। ক্লাব ফুটবলে বিলবাও, মার্শেই, লিলে ও সবশেষ লিডস ইউনাইটেডের কোচের দায়িত্ব পালন করেন এই ৬৭ বছর বয়সী।

শুধু দক্ষিণ আমেরিকার দলেই নয়, উত্তর আমেরিকা তথা কনকাকাফ অঞ্চলের মেক্সিকো কোচের পদেও আছেন এক আর্জেন্টাইন। এই ফেব্রুয়ারিতে মেক্সিকোর কোচের পদে বসেছেন ৫১ বছর বয়সী দিয়েগো কোকা।

Exit mobile version