Homeআন্তর্জাতিকইতালির জাতীয় ঋণ ৩ ট্রিলিয়ন ডলার

ইতালির জাতীয় ঋণ ৩ ট্রিলিয়ন ডলার

ইউরোপের দেশ ইতালির জাতীয় ঋণ ক্রমাগতই বেড়ে চলেছে। চলতি বছরের মার্চ মাস নাগাদ দেশটির জাতীয় ঋণে ১৯ দশমিক ৩ বিলিয়ন ডলার বেড়ে মোট ঋণ দাঁড়িয়েছে ৩ ট্রিলিয়ন ডলার। দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, দেশটির ইতিহাসে এর আগে কখনো জাতীয় ঋণ এই পর্যায়ে পৌঁছেনি।

রুশ সংবাদমাধ্যম আরটি ইন্টারন্যাশনালের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। আরটির প্রতিবেদনে বলা হয়েছে, গত ফ্রেব্রুয়ারি মাসে দেশটির ঋণ ছিল ২ দশমিক ৭৮ ট্রিলিয়ন ইউরো।

ইতালির জাতীয় ভোক্তা ইউনিয়নের সভাপতি ম্যাসিমিলিয়ানো ডোনা বলেছেন, ‘এই ঋণ নতুন ঐতিহাসিক রেকর্ড গড়েছে। ইসিবি অর্থাৎ ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের নতুন বিধিনিষেধমূলক আর্থিক নীতির কারণেই উদ্বেগজনকভাবে এই ঋণ বৃদ্ধি পেয়েছে।’

ডোনার মতে, যদি সরকারি ঋণ ইতালীয় জনসংখ্যার মধ্যে ভাগ করা হয় তবে মাথাপিছু নাগরিকের ঋণ দাঁড়াবে ৪৭ হাজার ৪০৫ ইউরো এবং পরিবারপ্রতি তা হবে ১ লাখ ৬ হাজার ৪৪৬ ইউরো।

ইউরোপীয় ইউনিয়নের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে বিদ্যুতের ক্রমবর্ধমান মূল্য জীবনযাত্রার ব্যয় আরও বাড়িয়ে তুলেছে। ইউরোস্ট্যাটের সর্বশেষ তথ্য অনুসারে, ২০২২ সালের অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে ইতালির মোট ঋণ দাঁড়িয়েছে জিডিপির ১৪৪ শতাংশেরও বেশি। যার বোঝা বইতে হচ্ছে জনগণকে।

ইতালীয় কর্মকর্তারা ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংককে তার মুদ্রানীতি নিয়ে তিরস্কার জানিয়েছে। তাদের দাবি, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের লক্ষ্যে সুদহার বৃদ্ধি ইউরোজোনের সবচেয়ে ঋণগ্রস্ত দেশগুলির একটিতে আরও আর্থিক চাপ সৃষ্টি করেছে।

Exit mobile version