Homeআন্তর্জাতিকসৌদিতে আরও ১১ হাজারের বেশি অভিবাসী গ্রেফতার

সৌদিতে আরও ১১ হাজারের বেশি অভিবাসী গ্রেফতার

দেশজুড়ে এক সপ্তাহের অভিযানে আবাসন, শ্রম এবং নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে সাড়ে ১১ হাজারের বেশি অভিবাসীকে গ্রেফতার করেছে সৌদি আরবের আইনশৃঙ্খলা বাহিনী।

আবাসন, শ্রম এবং নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে সৌদি আরবে গত এক সপ্তাহে ১১ হাজারের বেশি অভিবাসীকে গ্রেফতার করেছে সৌদি আরবের আইনশৃঙ্খলা বাহিনী। রোববার (১৪ মে) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, গত ৪ থেকে ১০ মে দেশজুড়ে অভিযান পরিচালনা করা হয়েছে। এক সপ্তাহের এই অভিযানে সৌদি আরবের আবাসন, শ্রম ও সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনকারী প্রায় ১১ হাজার ৫৪৯ জন অভিবাসীকে গ্রেফতার করা হয়। তাদের মধ্যে আবাসন আইন লঙ্ঘনের দায়ে ৬ হাজার ৩৪৪ জন, নিরাপত্তা আইনে ৩ হাজার ৭৪১ জন এবং শ্রম আইন লঙ্ঘন করায় আরও এক হাজার ৪৬৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

বর্তমানে দেশটিতে গ্রেফতার হওয়া ২৫ হাজার ১২৮ জন আইনি ব্যবস্থার মুখোমুখি হয়েছেন বলে জানিয়েছে মন্ত্রণালয়। তাদের মধ্যে কেবল নারীই রয়েছেন ৪ হাজার ৩৫২ জন।

এ ছাড়া অন্য ১৮ হাজার ৬০৭ জনকে দেশে ফেরত পাঠানোর আগে ভ্রমণের প্রয়োজনীয় নথি সংগ্রহের জন্য তাদের নিজ নিজ কূটনৈতিক মিশনে যোগাযোগের নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি আরও ৬ হাজার ৫৩৫ জনকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, একই সময়ে সৌদির আবাসন, সীমান্ত এবং কাজের বিধিবিধান লঙ্ঘনকারীদের পরিবহন, আশ্রয় এবং নিয়োগে জড়িত থাকার দায়ে ১৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

এর আগে গত ২৭ এপ্রিল থেকে ৩ মে দেশজুড়ে অভিযান চালিয়ে ১১ হাজার ৭৭ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার করে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে অবৈধভাবে প্রবেশে সহায়তার চেষ্টাকারী ব্যক্তির সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ সৌদি রিয়াল জরিমানার বিধান রয়েছে।

সর্বশেষ খবর