Homeআন্তর্জাতিকইউক্রেন যুদ্ধ বন্ধে পুতিনের সঙ্গে কথা বলবেন ট্রাম্প

ইউক্রেন যুদ্ধ বন্ধে পুতিনের সঙ্গে কথা বলবেন ট্রাম্প

ইউক্রেন যুদ্ধ বন্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা বলেন তিনি।

ট্রাম্প বলেন, ‘আমি জয়-পরাজয়ের বিষয় নিয়ে ভাবি না। আমি মনে করি এটা মীমাংসা করার বিষয়। তাই আমরা এসব মানুষকে হত্যা করা বন্ধ করি।’ ট্রাম্প ব্যাখ্যা দিয়ে বলেন, তিনি প্রেসিডেন্ট হলে ২৪ ঘণ্টার মধ্যে এ সংঘাতের মীমাংসা করবেন।

তিনি আরও বলেন, ‘আমি চাই রাশিয়ান ও ইউক্রেনীয়রা মানুষ হত্যা করা বন্ধ করুক এবং আমি এটি ২৪ ঘণ্টার মধ্যে বন্ধ করব।’ ট্রাম্প জানান, পুতিনকে তিনি অনেক স্মার্ট বলে মনে করেন। তার কথায়, পুতিনকে আমি অনেক স্মার্ট মনে করি। কিন্তু ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে তিনি ভুল করেছেন।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের ১৪ মাস পেরিয়ে গেছে। এখনও উভয় পক্ষ হামলা ও পাল্টা হামলা চালিয়ে যাচ্ছে। এই মুহূর্তে তীব্র লড়াই চলছে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে।

মূলত হামলা শুরুর কয়েক মাস পর থেকেই গুরুত্বপূর্ণ বাখমুত শহরের নিয়ন্ত্রণ নিয়ে দুই পক্ষের মধ্যে চলছে তীব্র লড়াই। বিগত কয়েক মাস ধরেই আস্তে আস্তে বাখমুত দখলে অগ্রসর হচ্ছিল রুশ বাহিনী। তবে এই প্রথম ইউক্রেনীয় বাহিনী সেখানে ঘুরে দাঁড়ানোর দাবি করেছে।

সর্বশেষ খবর