Homeখেলাযে রেকর্ডে ফার্গুসনের সঙ্গী হলেন আনচেলত্তি

যে রেকর্ডে ফার্গুসনের সঙ্গী হলেন আনচেলত্তি

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসের সেরা কোচ কে? -এমন প্রশ্নে হয়ত কার্লো আনচেলত্তির নামটাই আসবে অধিকবার। ক্লাব ফুটবলের এই অভিজাত আসরে সর্বোচ্চ চারবার শিরোপা জয়ী কোচ তিনিই। একমাত্র কোচ হিসেবে পাঁচবার দাঁড়িয়েছেন ফাইনালের ডাগআউটে। চলতি মৌসুমেই আরও একবার তাকে দেখা যেতে পারে ফাইনালে। তবে তার আগেই দারুণ এক মাইকফলক স্পর্শ করেছেন ৬৩ বছর বয়সী এই ইতালিয়ান কোচ।

১৯৯৭ সালের সেপ্টেম্বরের ১৭ তারিখে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের মূল পর্বের ম্যাচে কোচ হিসেবে অভিষেক হয়েছিল কার্লো আনচেলত্তির। পার্মার কোচ হিসেবে স্পোর্টিং প্রাগের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের যাত্রা শুরু করেছিলেন এসি মিলানের সাবেক এই ফুটবলার। দীর্ঘ ২৬ বছরের যাত্রায় চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে নিজের নামটা অমর করে ফেলেছেন এই ইতালিয়ান। সমর্থকদের চোখে তিনি তাই ডন কার্লো!

ম্যানচেস্টার সিটির বিপক্ষে মঙ্গলবার (৯ মে) সান্তিয়াগো বার্নাব্যুর ডাগআউটে দাঁড়িয়েই একটা রেকর্ড স্পর্শ করেছেন আনচেলত্তি। চ্যাম্পিয়ন্স লিগে কোচ হিসেবে সবচেয়ে বেশি ম্যাচে ডাগআউটে দাঁড়ানোর রেকর্ড এতদিন ছিল ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি কোচ  স্যার অ্যালেক্স ফার্গুসনের দখলে। ১৯০ ম্যাচে ডাগআউটে দাঁড়িয়েছিলেন এই স্কটিশ। ম্যানচেস্টারেরই আরেক জায়ান্ট দলের বিপক্ষে সেমিফাইনালের প্রথম লেগে ডাগআউটে দাঁড়িয়ে কিংবদন্তি ফার্গুসনকে ছুঁয়েছেন ডন কার্লো। তার নামের পাশেও এখন ১৯০ ম্যাচ। এমন তথ্যই জানিয়েছে ফুটবল পরিসংখ্যান বিষয়ক টুইটার অ্যাকাউন্ট ‘অপটা হোসে’।

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ ফার্গুসনকে ফুটবল ইতিহাসের সবচেয়ে বেশি ট্রফি জেতা কোচ হিসেবে বিবেচনা করা হয়। কোচিং ক্যারিয়ারের বড় অংশটাই কাটিয়েছেন ওল্ড ট্র্যাফোর্ডের দলটার হয়ে। ইউনাইটেডকে দুবার জিতিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা।

ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর খেলোয়াড়ের সঙ্গে স্যার অ্যালেক্স ফার্গুসন। ছবি: টুইটার।

ফার্গুসনের রেকর্ড ভাঙতে আনচেলত্তিকে কোচ হিসেবে দাঁড়াতে হয়েছে আটটি দলের ডাগআউটে। চ্যাম্পিয়ন্স লিগে পার্মার হয়ে ৬ ম্যাচ, য়্যুভেন্তাসের হয়ে ১০ ম্যাচ, এসি মিলানের হয়ে ৭৩ ম্যাচ, চেলসির হয়ে ১৮ ম্যাচ, পিএসজির হয়ে ১০ ম্যাচ, বায়ার্ন মিউনিখ ও নাপলির হয়ে ১২ ম্যাচ ও রিয়াল মাদ্রিদের হয়ে ৪৯ ম্যাচ কোচিং করিয়েছেন এই কোচ। এর মধ্যে এসি মিলান ও রিয়াল মাদ্রিদের হয়ে দুবার করে জিতেছেন শিরোপা।

১৯৯২-৯৩ মৌসুমে চ্যাম্পিয়ন লিগ নামে নতুন সংস্করণে এই আসর শুরু হওয়ার পর সবচেয়ে বেশি ম্যাচ জেতার রেকর্ডটাও অবশ্য আনচেলত্তির। এ মৌসুমেই তিনি ফার্গুসনের ১০২ ম্যাচ জয়ের রেকর্ড ভেঙে দেন। আনচেলত্তি জয় পেয়েছেন ১০৭ ম্যাচে।

Exit mobile version