Homeখেলাফেসবুকের জনক পিছিয়ে নেই ক্রীড়াজগতেও, জিতলেন স্বর্ণপদক

ফেসবুকের জনক পিছিয়ে নেই ক্রীড়াজগতেও, জিতলেন স্বর্ণপদক

মার্শাল আর্ট প্রতিযোগিতায় ফেসবুকের জনক মার্ক জাকারবার্ক ব্রাজিলিয়ান একটি টুর্নামেন্টে ‘জিউ-জুৎসু’ প্রতিযোগিতায় অংশ নিয়ে স্বর্ণপদক জিতেছেন। একই প্রতিযোগিতার ভিন্ন একটি ইভেন্টে রৌপ্যও জিতেছেন তিনি।

মার্ক জাকারবার্গকে নিয়ে আগ্রহ নেই এমন মানুষ ধরাধামে আছেন কি না সন্দেহ রয়েছে। জাকারবার্গ ফেসবুক দিয়ে সাধারণ মানুষের এতটাই কাছাকাছি চলে এসেছেন যে, সবাই তাকে নিজেদের বড্ড আপন মনে করেন। ফলে তার জীবনের যেকোনো ঘটনাই আগ্রহ তৈরি করে মানুষের মাঝে।

করোনাভাইরাসের সময়ে যখন পুরো দুনিয়া কোয়ারেন্টাইনে ছিল, তখন নিজের শখ পূরণ করে গেছে ফেসবুকের জনক। শিখেছেন মার্শাল আর্ট। আত্মরক্ষার এই কৌশলের বিভিন্ন ফর্ম থাকলেও তিনি মূলত আগ্রহী ছিলেন ‘জিউ-জুৎসু’ নিয়েই। ল্যাটিন এই ফর্মটাকেই আয়ত্ব করেছেন মার্ক।

এবার সুযোগ পেয়েই নিজের সে শখকে পুরো দুনিয়ার সামনে উপস্থাপন করলেন তিনি। ব্রাজিলিয়ান জিউ-জুৎসু নামক এক মার্শাল আর্ট প্রতিযোগিতায় অংশ নিয়ে তাক লাগিয়ে দিলেন সবাইকে। খেলাটি জাপানে প্রচলিত হলেও ব্রাজিলেই এর জনপ্রিয়তা বেশি। তাই ব্রাজিলিয়ান ইভেন্ট হিসেবেই এটিকে চেনেন সবাই।

এই প্রতিযোগিতায় দুটি আলাদা ইভেন্টে অংশ নিয়ে মার্ক জাকারবার্ক নোগি মাস্টার ১ হোয়াইট বেল্ট ফেদার ওয়েট এবং জি মাস্টার ২ হোয়াইট বেল্ট ফেদার ওয়েট বিভাগে লড়াই করেন তিনি। শখের বশে শিখলেও টুর্নামেন্টে একের পর এক প্রতিযোগীকে ধরাশায়ী করে অবাক করে দেন উপস্থিত দর্শকদের।

নোগি মাস্টার ১ হোয়াইট বেল্ট ফেদার ওয়েটে স্বর্ণপদক জিতেন মার্ক। আরেক ইভেন্টে ততটা ভালো করতে না পারলেও হতাশ করেননি সমর্থকদের। রৌপ্যপদক জিতেছেন তিনি জি মাস্টার ২ ইভেন্টে। পদক পাওয়ার উচ্ছ্বাসে নিজের ফেসবুক পেজে টুর্নামেন্ট চলাকালীন বেশকিছু ছবি প্রকাশ করেন মার্ক জাকারবার্ক। সেইসঙ্গে প্রথমবার এমন টুর্নামেন্টে অংশ নিয়েই পদক জিততে পারায় আনন্দ প্রকাশ করেছেন তিনি।

এ দিকে মার্কের পদক জয়ের খুশিতে সংবাদমাধ্যম সিএনএনকে সাক্ষাৎকার দিয়েছেন তার কোচ কাই উ। জাকারের শেখার আগ্রহ এবং চ্যালেঞ্জ নেয়ার ক্ষমতায় মুগ্ধতা প্রকাশ করেছেন তিনি।

Exit mobile version