Homeখেলাবার্সেলোনা ছাড়ার ঘোষণা দিলেন বুস্কেটস

বার্সেলোনা ছাড়ার ঘোষণা দিলেন বুস্কেটস

বার্সেলোনার বর্তমান অধিনায়ক তিনি। সোনালি যুগের শেষ সেনা হিসেবে এখনও খেলে যাচ্ছেন ন্যু ক্যাম্পের দলটিতে। তবে আগামী মৌসুমেই তাকে আর দেখা যাবে না কাতালান জায়ান্টদের জার্সিতে। এ মৌসুম শেষেই বার্সেলোনা ছাড়ছেন সার্জিও বুস্কেটস।

বার্সেলোনার অধিনায়ক সার্জিও বুস্কেটস এ মৌসুম শেষে ক্লাব ছাড়ার ঘোষণা দিয়েছেন। চলতি জুনেই কাতালান ক্লাবটির সঙ্গে তার চুক্তির মেয়াদ শেষে আর নতুন করে চুক্তি করবেন না তিনি।

সামাজি যোগাযোগমাধ্যমে আবেগতাড়িত এক ভিডিও বার্তায় বুধবার তিনি বার্সেলোনা ছাড়ার কথা জানান। তিনি বলেন, ‘এটা সম্মানের, এটা গর্বের যে আমি এই ক্লাবের ব্যাজ পরতে পেরেছি কিন্তু সবকিছুর শেষ আছে।’

স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপজয়ী বুস্কেটস বার্সেলোনার জার্সি চাপিয়ে খেলছেন দীর্ঘ ১৮ বছর। ক্লাব ছাড়ার ঘোষণায় এই কিংবদন্তি আরও বলেন, ‘এটা খুব সহজে নেওয়া সিদ্ধান্ত কিন্তু সময়টা এসে গেছে। তবে ক্লাব ছাড়ার আগে যে সব মানুষ এই দীর্ঘ যাত্রায় আমাকে সঙ্গ দিয়েছেন, তাদের ধন্যবাদ জানাতে চাই, সেই সঙ্গে ক্লাবের সদস্য ও সমর্থকদেরও।’

২০০৫ সালে বার্সেলোনায় যোগ দেওয়ার পর দুই মৌসুম ক্লাবটির অনূর্ধ্ব ১৯ দলের হয়ে খেলেন বুস্কেটস। পেপ গার্দিওলা যখন বার্সেলনার বি দলের কোচ, সে সময় প্রথমবারের মতো তিনি বার্সার বি দলে সুযোগ পান। তিনি তাদের দ্বিতীয় বিভাগ লিগে তুলে আনেন।

২০০৮ সালে রেসিং সান্তান্দারের বিপক্ষে ম্যাচে বার্সেলোনার মূল দলের হয়ে অভিষেক হয় তার। এরপর দ্রুতই তিনি দলের গুরুত্বপূর্ণ সদস্যে পরিণত হন। ২০০৯ সালে গার্দিওলার অধীনে বার্সেলোনা এক মৌসুমে ছয় শিরোপার রেকর্ড গড়ে। একমাত্র ফুটবল ক্লাব হিসেবে এই কৃতিত্ব দেখায় তারা। বুস্কেটস সেই দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

২০১০ সালে স্পেনের হয়ে বিশ্বকাপ জেতেন তিনি। বার্সেলোনার মিডফিল্ডে আন্দ্রেস ইনিয়েস্তা ও জাভি হার্নান্দেজকে নিয়ে ফুটবল ইতিহাসের অন্যতম সেরা মিডফিল্ড ট্রায়োর সদস্য তিনি। ক্লাব ও জাতীয় দলের জার্সিতে সম্ভাব্য সকল শিরোপা জিতেছেন এই ডিফেন্সিভ মিডফিল্ডার। নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ফুটবল ইতিহাসের সর্বকালের অয়তম সেরা ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে। লিওনেল মেসির বিদায়ের গত মৌসুমে ক্লাবের অধিনায়কের দায়িত্ব পান তিনি।

বুস্কেটসই এল ক্লাসিকর ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডের মালিক। ৪৮টি ক্লাসিকো ম্যাচে ২৩তিতেই জয় দেখেছেন ৩৪ বছর বয়সী এই তারকা। ৭১৮টি ম্যাচ খেলে এই স্প্যানিশ বার্সেলোনার জার্সিতে তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডের মালিক। ব্লাউগ্রানা জার্সি গায়ে সবচেয়ে বেশি শিরোপা জেতা খেলোয়াড়দেরও একজন তিনি। ৩১টি মেডেল জয়ী এই তারকার অর্জনের ঝুলিতে আছে ৮টি লিগ, ৭টি কোপা দেল রে, ৭টি স্প্যানিশ সুপার কাপ, ৩টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি ইউরোপিয়ান সুপার কাপ ও ৩টি ক্লাব বিশ্বকাপের শিরোপা।

Exit mobile version