Homeখেলাবিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের প্রতিপক্ষ নিউজিল্যান্ড

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের প্রতিপক্ষ নিউজিল্যান্ড

চলতি বছরের অক্টোবরে ভারতের মাটিতে বসছে ওয়ান্ডে বিশ্বকাপের আসর। পাঁচ মাসের মতো বাকি থাকলেও এখনও বিশ্বকাপের সূচি ঘোষণা করেনি আয়োজক ভারত ও আইসিসি। তবে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ জানিয়েছে, ২০২৩ বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে গত বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। উদ্বোধনী ম্যাচের ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়েছে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামকে।

নানা জটিলতায় এখনও প্রকাশ করা হয়নি ২০২৩ এর ওয়ানডে বিশ্বকাপের সূচি। তবে আভাস পাওয়া যাচ্ছে চলটি আইপিএলের শেষেই ঘোষণা করা হতে পারে ওয়ানডে বিশ্বকাপের সূচি। তবে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ জানাচ্ছে, আগামী অক্টোবরের ৫ তারিখ শুরু হয়ে বিশ্বকাপের এবারের আসর চলতে পারে ১৯ নভেম্বর পর্যন্ত। টানা ৪৬ দিন ধরে চলা এই আসরের ম্যাচগুলো হবে আয়োজক ভারতের ১২টি শহরে। ১০ দলের এ আসরে নকআউট পর্বের তিন ম্যাচ মিলিয়ে মোট ম্যাচের সংখ্যা ৪৮টি।

ক্রিকবাজের দাবি অনুযায়ী, ভারতের মাটিতে হতে যাওয়া বিশ্বকাপের প্রথম ম্যাচেই মাঠে নামবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। সে ম্যাচে তাদের প্রতিপক্ষ গতবারের রানার্সআপ নিউজিল্যান্ড। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামকে বেছে নেওয়া হয়েছে উদ্বোধনী ম্যাচের ভেন্যু হিসেবে। একই ভাবে ১৯ নভেম্বরের ফাইনালের ভেন্যুও হবে এই স্টেডিয়াম।

বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে ক্রিকবাজ জানাচ্ছে, স্বাগতিক ভারত তাদের প্রথম ম্যাচ খেলবে বিশ্বকাপের সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়ার বিপক্ষে। ম্যাচটি অনুষ্ঠিত হবে চেন্নাইয়ে। আর ভারত-পাকিস্তান হাই ভোল্টেজ ম্যাচের ভেন্যু হিসেবেও আয়োজকদের পছন্দ নরেন্দ্র মোদি স্টেডিয়ামকেই। বিশ্বের সবচেয়ে বড় এই ক্রিকেট স্টেডিয়ামের ধারণক্ষমতা লাখেরও বেশি। হাই ভোল্টেজ ম্যাচ থেকে অধিক মুনাফা আয় করতেই এমন ভাবনা তাদের। ম্যাচটি মাঠে গড়াবে ১৫ অক্টোবর।

এশিয়া কাপ আয়োজনকে কেন্দ্র করে ভারত-পাকিস্তান দ্বন্দ্ব এখন চরমে। পাকিস্তানে অনুষ্ঠিত এশিয়া কাপে ভারত খেলতে না এলে ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ বর্জনের হুমকি দিয়ে রেখেছে পাকিস্তান। তবে জানা গেছে, শেষ পর্যন্ত বিশ্বকাপ খেলতে ভারতে যাবে পাকিস্তান। ১৯৯২ বিশ্বকাপের চ্যাম্পিয়নদের ম্যাচগুলো হবে আহমেদাবাদ, হায়দরাবাদ, চেন্নাই ও বেঙ্গালুরুতে।

বিশ্বকাপের বাকি ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়েছে কলকাতা, দিল্লি, ইন্দোর, ধর্মশালা, গৌহাটি, রাজকোট, রায়পুর ও মুম্বাইকে। তবে ভেন্যুর তালিকা থেকে বাদ গেছে মোহালি ও নাগপুরের নাম।

Exit mobile version