Homeখেলামিলান ডার্বিতে মুখোমুখির আগে পরিসংখ্যানে কে এগিয়ে?

মিলান ডার্বিতে মুখোমুখির আগে পরিসংখ্যানে কে এগিয়ে?

দীর্ঘ ১৬ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ইতালির ক্লাব এসি মিলান। ফাইনালে ওঠার লড়াইয়ে বুধবার (১০ মে) রাত ১টায় তাদের প্রতিপক্ষ নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলান। তার আগে দেখে নেয়া যাক এই দুই দলের পরিসংখ্যান কী বলছে।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের পর সবচেয়ে সফল এসি মিলান। এই টুর্নামেন্টে ৭ বার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড আছে তাদের। তবে দীর্ঘদিন এই আসরে কোনো সাফল্যের দেখা পায়নি ক্লাবটি। ২০০৭ সালে সবশেষ চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল দলটি। এরপর এবারই প্রথম সেমিফাইনালে উঠেছে রোজেনারিরা। কোয়ার্টার ফাইনালে নাপোলির বিপক্ষে দুর্দান্ত জয়ে বেশ আত্মবিশ্বাসী স্তেফানো পিওলির দল।

এদিকে ২০১০ সালে মরিনহোর কল্যাণে শক্তিশালী বায়ার্ন মিউনিখকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ইন্টার। এরপর পর এই প্রথম সেমিফাইনালে খেলতে যাচ্ছে ইন্টার মিলান। ২০১০ সালের পর আবারও তাদের সামনে সুযোগ থাকছে ফাইনাল খেলার।

পরিসংখ্যানের দিকে যদি নজর দেয়া যায়, তাহলে দেখা যাবে এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগে এসি মিলানকে হারাতে পারেনি ইন্টার। চ্যাম্পিয়ন্স লিগে এই দুই দল মুখোমুখি হয়েছে চারবার। যেখানে দুই ড্রয়ের পাশাপাশি দুই জয় এসি মিলানের। এই দুই দলের এবারের লড়াইটা সেমিফাইনালে। যেখানে সবশেষ এই দুই দল মুখোমুখি হয়েছিল ২০০২-০৩ মৌসুমে।

এদিকে চলতি মৌসুমে সব মিলিয়ে তিনটি মিলান ডার্বি অনুষ্ঠিত হয়েছে। যেখানে দুটিতে জয় পেয়েছেন ইন্টার আর একটিতে এসি মিলান। ১৯৯৪-৯৫ মৌসুমের পর আর কখনও এক মৌসুমে ইন্টারের বিপক্ষে তিনবার হারেনি এসি মিলান।

চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে শেষ ছয় ম্যাচে মাত্র একটি গোল হজম করেছে ইন্টার মিলান (নাপোলির বিপক্ষে)। আর ইন্টার সেমিফাইনালে আসার আগ পর্যন্ত ১০ ম্যাচে ৬ ম্যাচে ক্লিন শিট রাখতে সক্ষম হয়েছে। তবে এক মৌসুমে ইউরোপিয়ান কাপ কিংবা চ্যাম্পিয়ন্স লিগের এক আসরে কখনও সাত ম্যাচে ক্লিন শিট রাখতে পারেনি ইতালিয়ান দলটি।

Exit mobile version