Homeআন্তর্জাতিকপুলিৎজারে মার্কিন সংবাদমাধ্যমের জয়জয়কার

পুলিৎজারে মার্কিন সংবাদমাধ্যমের জয়জয়কার

এ বছর পুলিৎজারে মার্কিন সংবাদমাধ্যমের জয়জয়কার দেখা গেল। যুক্তরাষ্ট্রের অন্তত চারটি সংবাদমাধ্যম পুরস্কার জিতেছে। সংবাদমাধ্যমগুলো হলো অ্যাসোসিয়েটেড প্রেস, নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট ও লস অ্যাঞ্জেলেস টাইমস।

সোমবার (০৮ মে) এবারের পুলিৎজার পুরস্কার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়। ইউক্রেনে চলমান যুদ্ধ নিয়ে খবর ও মারিউপোলের রুশ অবরোধের ছবি প্রকাশের জন্য এ বছর দুটি পুলিৎজার পুরস্কার পেয়েছে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

এ যুদ্ধ নিয়ে খবরাখবর ও ইউক্রেনের বুচা শহরের রুশ বাহিনীর হত্যাযজ্ঞ তুলে ধরায় পুরস্কৃত করা হয়েছে যুক্তরাষ্ট্রের আরেক সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসকে।

এবার ন্যাশনাল রিপোর্টিং বিভাগে পুরস্কার পেয়েছেন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের প্রতিবেদক ক্যারোলিন কিচেনার। যুক্তরাষ্ট্রে গর্ভপাত নিয়ে ধারাবাহিক সংবাদ প্রকাশ করায় কিচেনারকে এ পুরস্কার দেয়া হয়েছে।

ওয়াশিংটন পোস্টের ফিচার রাইটিং বিভাগে পুরস্কার পেয়েছেন এলি স্যাসলো। বর্তমানে তিনি নিউইয়র্ক টাইমসে কাজ করছেন। সংবাদমাধ্যম লস অ্যাঞ্জেলেস টাইমসও দুটি পুলিৎজার পুরস্কার পেয়েছে। একটি ব্রেকিং নিউজ বিভাগে, অপরটি ফিচার ফটোগ্রাফি বিভাগে।

লোকাল রিপোর্টিং ও কমেন্টারি – দুটি বিভাগে পুলিৎজার পুরস্কার পেয়েছে আলাবামা রাজ্যভিত্তিক সংবাদমাধ্যম এএল ডটকম। আর ইনভেস্টিগেটিভ রিপোর্টিং বিভাগে পুরস্কার পেয়েছে সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল।

পুলিৎজার পুরস্কার যুক্তরাষ্ট্রের জাতীয় পর্যায়ে অন্যতম গুরুত্বপূর্ণ পুরস্কার। একে সাংবাদিকতার ‘নোবেল’ও বলা হয়। ১৯১৭ সাল থেকে এ পুরস্কার দেয়া হচ্ছে।

সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এ পুরস্কার ঘোষণা করা হয়। কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড প্রতিবছর এ পুরস্কার ঘোষণা করে।

সর্বশেষ খবর