Homeআন্তর্জাতিকড্রোন উড়ানো নিষিদ্ধ মস্কোর আকাশে

ড্রোন উড়ানো নিষিদ্ধ মস্কোর আকাশে

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যা চেষ্টার পর মস্কোয় ড্রোন উড়ানো নিষিদ্ধ করা হয়েছে। একইসঙ্গে নিরাপত্তা হুমকির কারণে রাশিয়ায় বিজয় দিবস উদযাপনের আনুষ্ঠানিকতাও সীমিত করার ঘোষণাও দেয়া হয়। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার (২ মে) স্থানীয় সময় রাতে রাশিয়ার প্রেসিডেন্টের বাসভবনে দুটি ড্রোন হামলার চেষ্টা করা হয় বলে দাবি করে ক্রেমলিন। যদিও তা ভূপাতিত করা হয়েছে বলেও জানানো হয়। একইসঙ্গে এ হামলার জন্য ইউক্রেনকে দায়ী করে কঠোর জবাবের হুঁশিয়ারিও দেয় রাশিয়া।

এরপরই এ হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফিনল্যান্ড সফরকালে বুধবার (৩ মে) এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, তারা স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য কাজ করে যাচ্ছেন।

এদিকে এ হামলার পরপরই নিরাপত্তার স্বার্থে মস্কোর আকাশে অনুমোদন ছাড়া ড্রোন উড়ানো নিষিদ্ধ করা হয়েছে। বুধবার এক বিবৃতিতে এ ঘোষণা দেন শহরটির মেয়র সের্গেই সবইয়ানিন। একইসঙ্গে কেউ এই নির্দেশনা অমান্য করলে তাকে কঠোর শাস্তির মুখোমুখি করার হুঁশিয়ারিও দেয়া হয়।

এ অবস্থায় সতর্কতা মূলক ব্যবস্থা হিসেবে রাশিয়ায় বিজয় দিবস উদযাপনের আনুষ্ঠানিকতা সীমিত করা হয়েছে। এর মাধ্যমে ক্রেমলিনের উদ্বেগ হয়ে পড়ার বিষয়টি প্রকাশ পেয়েছে মত আন্তর্জাতিক বিশ্লেষকদের।

এসবের মধ্যেই আবারো ক্রিমিয়ায় রুশ জ্বালানি ডিপোতে আগুন লাগার ঘটনা ঘটেছে। বুধবার ক্রিমিয়াকে রাশিয়ার ভূখণ্ডের সঙ্গে সংযুক্তকারী ব্রিজের পাশেই ক্রাসনোদার অঞ্চলে এ আগুন লাগে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এ ঘটনার জন্যেও কিয়েভকে দায়ী করেছে মস্কো।

এদিকে, ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খেরসনে রুশ বাহিনীর হামলায় বেশ কয়েকজন বেসামরিক হতাহতের ঘটনা ঘটেছে।

সর্বশেষ খবর