Homeআন্তর্জাতিকসুদান ছেড়ে পালাতে পারে ৮ লাখ মানুষ: জাতিসংঘ

সুদান ছেড়ে পালাতে পারে ৮ লাখ মানুষ: জাতিসংঘ

সুদানের সামরিক বাহিনী ও আধা-সামরিক বাহিনীর মধ্যকার চলমান সংঘাতে প্রায় ৮ লাখ মানুষ দেশ ছেড়ে পালাতে পারে বলে জানিয়েছে জাতিসংঘ। এরই মধ্যে দেশটি ছেড়ে ১ লাখেরও বেশি মানুষ পালিয়ে গেছেন। খবর রুশ সংবাদমাধ্যম আরটি ইন্টারন্যাশনালের।

মঙ্গলবার (২ মে) জাতিসংঘের শরণার্থী হাই কমিশনারের মুখপাত্র ওলগা সাররাদো জানিয়েছেন, সুদানের প্রতিবেশি দেশগুলো এই বিশাল সংখ্যক মানুষকে জায়গা দিতে পারবে না।  এরই মধ্যে তারা ১ লাখ শরণার্থী নিয়ে হিমশিম খাচ্ছে। খুব দ্রুতই এই সংখ্যা বেড়ে ৮ লাখ হতে পারে। আমাদের আরও বেশি আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন।

যুদ্ধের কারণে খাদ্যের অভাবে ব্যাপক প্রাণহানি হতে পারে সতর্কবার্তা জারি করে জাতিসংঘের উপ-মুখপাত্র ফারহান হক জানান, নিত্য প্রয়োজনীয় জিনিসের অভাবে সুদানের অনেকেই মারা যেতে পারে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার অনুমান, গত ১৫ এপ্রিল থেকে শুরু হওয়া যুদ্ধে এখন পর্যন্ত দেশটির অভ্যন্তরে ৩ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। সাম্প্রতিক সহিংসতার আগেও আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম শরণার্থী আশ্রয়দানকারী দেশ ছিল সুদান । দেশটিতে প্রায় ১১ লাখ শরণার্থী রয়েছে।

সুদানের স্বাস্থ্য মন্ত্রনালয়ের তথ্যমতে, দুপক্ষের সংঘাতে এখন পর্যন্ত ৫শর বেশি মানুষ নিহত হয়েছেন।এছাড়াও এ সময়ে  হতাহত হয়েছে সাড়ে ৪ হাজারেরও বেশি।

সর্বশেষ খবর