Homeআন্তর্জাতিকরুয়ান্ডায় হড়কা বানে ব্যাপক ক্ষয়ক্ষতি, মৃত্যু ৯৫

রুয়ান্ডায় হড়কা বানে ব্যাপক ক্ষয়ক্ষতি, মৃত্যু ৯৫

আফ্রিকার দেশ রুয়ান্ডার পশ্চিমাঞ্চলে ভারি বৃষ্টিপাতের পর ভয়াবহ হড়কা বানের ঘটনা ঘটেছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি এখন পর্যন্ত ৯৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অনেকে।

এছাড়া বহু মানুষ তাদের নিজ নিজ বাড়িতে আটকা পড়েছেন। মঙ্গলবার (২ মে) রাতভর রুয়ান্ডার পশ্চিমাঞ্চল ওয়েস্টার্ন প্রভিন্সজুড়ে ব্যাপক বৃষ্টিপাত হয়। অতিরিক্ত বৃষ্টির কারণেই ভয়াবহ হড়কা বান ও ব্যাপক ভূমিধসের ঘটনা ঘটেছে। বুধবার (৩ মে) ওয়েস্টার্ন প্রভিন্সের গভর্নর হাবিতেগেকো ফ্রাঁসোয়া জানান, বান ও ভূমিধসে এখন পর্যন্ত ৯৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

গভর্নর  আরও জানান, সারারাত ধরে ভারি বৃষ্টিপাত হয়েছে। এতে প্রদেশের এনগোরোরেরো, রুবাবু, নয়াবিহু, রুতসিরো ও কারোঙ্গি জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছে। গভর্নরের মতে, সবচেয়ে ভয়াবহ হড়কা বানের ঘটনা ঘটেছে রুতসিরো, নয়াবিহু, রুবাভু ও এনগোরোরেরো জেলায়।

রুকসিরো জেলায় অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নয়াবিহুতে ১৯ জন এবং রুবাভু ও এনগোরোরেরো জেলায় যথাক্রমে ১৮ জন করে মারা গেছে। গভর্নর আরও জানান, বেশ কিছুদিন ধরেই বৃষ্টি হচ্ছে। সেই বৃষ্টির পানিতে মাটি ভিজে নরম হয়ে ছিল। ফলে ব্যাপক ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে বহু রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে।

গভর্নর হাবিতেগেকো জানান, মঙ্গলবার (২ মে) সন্ধ্যা ৬টায় বৃষ্টি শুরু হয়। এতে সেবেয়া নদী কানায় কানায় পূর্ণ হয়ে যায় এবং এক পর্যায়ে দুই পাড় উপচে পড়ে। রুয়ান্ডার রাষ্ট্রীয় গণমাধ্যম রুয়ান্ডা ব্রডকাস্টিং এজেন্সি টুইটারে একটি ভিডিও ক্লিপ পোস্ট করেছে। তাতে দেখা যায়, রাস্তার ওপর দিয়ে কাদামাটির স্রোত বয়ে যাচ্ছে। দ্রুত প্রবাহমান পানির ধাক্কায় ঘরবাড়ি ধ্বংস হয়ে যাচ্ছে।

Exit mobile version