Homeআন্তর্জাতিকবিদেশিদের সরিয়ে আনার কার্যক্রম অব্যাহত রেখেছে সৌদি

বিদেশিদের সরিয়ে আনার কার্যক্রম অব্যাহত রেখেছে সৌদি

সুদানে আটকেপড়া বিদেশিদের সরিয়ে আনার কার্যক্রম অব্যাহত রেখেছে সৌদি আরব। রোববার (৩০ এপ্রিল) নতুন করে সুদান থেকে আকাশ ও সমুদ্রপথে সৌদি নাগরিকসহ মোট ১৩৩ জন জেদ্দায় পৌঁছেছে। খবর সৌদি গেজেটের।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রোববার সকালে ৩৬ জন পাকিস্তানি ও ৪৫ জন সৌদি নাগরিক রয়্যাল সৌদি এয়ার ফোর্সের (আরএসএএফ) একটি বিমানে করে কিং আবদুল্লাহ বিমান ঘাঁটিতে পৌঁছেছে।

এছাড়া একই দিন বিকেলে ওমান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং নেপালের আরও ৫২ জন জেদ্দায় পৌঁছে।

সুদানের ক্ষমতা দখলের লড়াই তৃতীয় সপ্তাহ গড়ালেও সংঘাত বন্ধের কোনো লক্ষণ নেই। অস্ত্রবিরতি লঙ্ঘন করেই চলছে সংঘর্ষ। এদিন দেশটির বিভিন্ন জায়গায় নতুন করে সংঘর্ষ ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। রাজধানী খার্তুমের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মোতায়েন করা হয়েছে সেন্ট্রাল রিজার্ভ ফোর্স নামের বিশেষ বাহিনী।

এদিকে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) সতর্ক করে দিয়ে বলেছে যে, চলমান সহিংসতা পূর্ব আফ্রিকাকে মানবিক সংকটে নিমজ্জিত করতে পারে।

সংঘাতে লিপ্ত সুদান থেকে বিভিন্ন দেশ তাদের নাগরিক ও কূটনীতিকদের সরিয়ে নিয়েছে। সুদান থেকে নাগরিকদের সরিয়ে নেয়া যুক্তরাষ্ট্রের চূড়ান্ত ফ্লাইটটি খার্তুমের কাছাকাছি অবস্থিত ওয়াদি সায়িদনা বিমানবন্দর ছেড়ে গেছে। ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) এ তথ্য জানিয়েছে।

সুদানের সাবেক প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক সতর্ক করে দিয়ে বলেন, দ্রুত এই সংঘাত বন্ধ না করা গেলে এটি বিশ্বের সবচেয়ে বাজে গৃহযুদ্ধের একটি হতে পারে।  

Exit mobile version