Homeআন্তর্জাতিকরাহুলের পর লোকসভার সদস্যপদ হারাতে চলেছেন আরও একজন

রাহুলের পর লোকসভার সদস্যপদ হারাতে চলেছেন আরও একজন

ভারতে প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর পর পার্লামেন্ট লোকসভার সদস্যপদ হারাতে চলেছেন আরও একজন সাংসদ। উত্তরপ্রদেশের বহুজন সমাজ পার্টির (বিএসপি) ওই সাংসদের নাম আফজাল আনসারি। অপহরণ ও হত্যা মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন তিনি। মামলায় তাকে চার বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘চোর’ বলায় মানহানির মামলায় দুই বছরের সাজাপ্রাপ্ত হন কংগ্রেস নেতা ও সদ্য সাবেক সাংসদ রাহুল। এর জেরে গত ২৪ মার্চ লোকসভার সদস্যপদ হারান তিনি। তার আসন শূন্য ঘোষণা করে বিশেষ নির্বাচন দেয়ার কথা জানিয়েছে ভারতীয় নির্বাচন কমিশন।

এবার রাহুলের পথেই হাটতে যাচ্ছে উত্তরপ্রদেশের গাজীপুর থেকে লোকসভার সাংসদ আফজাল আনসারি। একটি অপহরণ ও হত্যা মামলায় তাকে ও তার ভাই সাবেক বিধায়ক মুখতার আনসারিকে দোষী সাব্যস্ত হয়েছেন।

শনিবার (২৯ এপ্রিল) দুই সহোদরকে দোষী সাব্যস্ত করে রায় দেন উত্তরপ্রদেশের একটি আদালত। রায়ে মুখতার আনসারির ১০ বছরের কারাদণ্ড ও পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আর আফজাল আনসারিকে দেয়া হয়েছে চার বছরের কারাদণ্ড।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদন মতে, ২০০৫ সালে কৃষ্ণানন্দ রাই নামে বিজেপির এক বিধায়কসহ ৭ জন খুনের শিকার হন। ওই ঘটনায় অভিযোগ ওঠে মুখতার আনসারি, তার ভাই আফজাল ও শ্যালক এজাজুল হকের বিরুদ্ধে।

দোষী সাব্যস্ত হওয়ায় আফজাল আনসারি লোকসভায় নিজের সদস্যপদ হারাতে পারেন বলে মনে করা হচ্ছে। ভারতীয় সংসদীয় বিধি মোতাবেক, কোনো সদস্য দুই বা ততোধিক বছর কারাদণ্ডে দণ্ডিত হলে তার স্বয়ংক্রিয়ভাবে তার সদস্যপদ বাতিল হয়ে যাবে।

Exit mobile version