Homeআন্তর্জাতিকইরানে হামলা চালালে ইসরাইলের ২ শহর উড়িয়ে দেয়ার হুমকি

ইরানে হামলা চালালে ইসরাইলের ২ শহর উড়িয়ে দেয়ার হুমকি

ইরানে হামলা চালালে কিংবা কোনো সামরিক পদক্ষেপ নিলে ইসরাইলের তেল আবিব ও হাইফা শহর উড়িয়ে দেয়ার হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এছাড়া মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনাবাহিনীকে সরে যাওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

সম্প্রতি ইরানের জাতীয় সেনা দিবসের অনুষ্ঠানে যোগ দিয়ে এ হুমকি দেন রাইসি। 

ইরানের সামরিক, পারমাণবিক অবকাঠামো লক্ষ্য করে একাধিকবার হামলার ঘটনায় উত্তেজনা বেড়েছে তেহরান ও তেল আবিবের মধ্যে। এসব হামলার জন্য ইসরাইলকেই দায়ী করে ইরান। এবার হামলার জবাবে পাল্টা হামলা চালানোর হুমকি দিল তেহরান।

ইরানের জাতীয় সেনা দিবসের অনুষ্ঠানে যোগ দিয়ে প্রেসিডেন্ট রাইসি ইসরাইলের প্রতি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেন। বলেন, ইরানের বিরুদ্ধে যদি ইসরাইল কোনো সামরিক পদক্ষেপ নেয়— তাহলে এর জবাবে ইসরাইলের তেল আবিব এবং হাইফা শহর উড়িয়ে দেয়া হবে। 

ইসরাইল ছাড়াও মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাদের উপস্থিতি নিয়ে কথা বলেছেন ইরানের প্রেসিডেন্ট। তিনি এই অঞ্চল থেকে সব বিদেশি সেনাদের সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। রাইসির দাবি, বিদেশি সেনাদের উপস্থিতি এ অঞ্চলের নিরাপত্তা রক্ষায় কোনো উপকারে আসছে না বরং পরিস্থিতিকে আরও জটিল করছে।

এর আগে গত সপ্তাহে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী চীনের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ইরানের প্রতি বেইজিংয়ের যে প্রভাব আছে, সেটি ব্যবহার করে যেন তেহরানকে পারমাণবিক কার্যক্রম বন্ধ রাখার ব্যবস্থা করে তারা। তা না হলে ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাধ্য হবে ইসরাইল। তার এমন মন্তব্যের পরই ইসরাইলের প্রতি কঠোর বার্তা দিলেন রাইসি।

সর্বশেষ খবর