Homeআন্তর্জাতিকভারতে যাচ্ছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

ভারতে যাচ্ছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

ভারতে যাচ্ছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জরদারি। গোয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া সাংহাই কোঅপারেশন অর্গনাইজেশনের (এসসিও) পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে পাকিস্তানের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন তিনি। পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা।

২০১৪ সালের পর এই প্রথম উচ্চপদস্থ কোনো পাকিস্তানি নেতা ভারতে পা রাখতে চলেছেন। এর আগে ২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথগ্রহণের সময় ভারতে গিয়েছিলেন পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বর্তমানে তার ভাই শাহবাজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রী।

সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন তথা এসসিও একটি আঞ্চলিক রাজনৈতিক ও নিরাপত্তা বিষয়ক সংগঠন। যার সদস্য রাশিয়া, চীন, ভারত ও পাকিস্তান। ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গোয়ায় আগামী ৪ মে সংগঠনের দুদিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ডনের প্রতিবেদন মতে, পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র মুমতাজ জাহরাহ বালুচ বলেছেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের আমন্ত্রণে এসসিও সম্মেলনে যোগ দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি।

বালুচ আরও বলেন, ‘এসসিও সনদ ও প্রক্রিয়াগুলোর প্রতি পাকিস্তানের যে প্রতিশ্রুতি রয়েছে এবং পাকিস্তান যে তার পররাষ্ট্রনীতির ক্ষেত্রে অত্র অঞ্চলকে অগ্রাধিকার দেয় সম্নেলনে আমাদের অংশগ্রহণ তারই প্রতিফলন।’

গত ১২ বছরের মধ্যে প্রথম কোনো পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ভারত সফরে যাচ্ছেন বিলাওয়াল ভুট্টো। ২০১১ সালে তৎকালীন শীর্ষ পাকিস্তানি কূটনীতিক হিনা রব্বানি খার ভারত সফর করেছিলেন। হিনা এখন পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভুট্টো-জারদারির ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করছেন। 

Exit mobile version