Homeখেলালা লিগা কর্তৃপক্ষের তোপের মুখে বার্সেলোনা

লা লিগা কর্তৃপক্ষের তোপের মুখে বার্সেলোনা

সিভিসি চুক্তি করতে না দেয়ায় লা লিগা কর্তৃপক্ষের তোপের মুখে পড়েতে হয়েছে বার্সেলোনাকে। আর সুপার লিগের নেতৃত্ব দেয়ায় উয়েফাও সেই রোষানলে যোগ দিয়েছে বলে অভিযোগ করেছেন বার্সেলোনার সভাপতি হুয়ান লাপোর্তা। লা লিগায় রেফারিরা রিয়াল মাদ্রিদের পক্ষে সিদ্ধান্ত দিয়ে থাকে বলেও অভিযোগ করেছেন তিনি। আর ক্লাবের এমন পরিস্থিতিতে খেলোয়াড় ও কোচদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন লাপোর্তা।

২০২১ সালে লা লিগার সম্প্রচারস্বত্ব ও অন্যান্য বিষয়ে বিনিয়োগ সংস্থা সিভিসির সঙ্গে চুক্তি করতে চেয়েছিল স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ। তখন সে চুক্তির বিরোধিতা করে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও অ্যাতলেটিকো মাদ্রিদের মতো শীর্ষ দলগুলো। রিয়াল-বার্সেলোনার সম্মতি ছাড়াই সিভিসির সঙ্গে চুক্তি স্বাক্ষর করে লা লিগা কর্তৃপক্ষ।

এবার সিভিসির সঙ্গে চুক্তির বিরোধিতা নিয়ে মুখ খুলেছেন বার্সেলোনার সভাপতি হুয়ান লাপোর্তা। বার্সেলোনায় এক সংবাদ সম্মেলনে লাপোর্তা বলেন, সিভিসি চুক্তির বিরোধিতা করার কারণেই বার্সেলোনাকে লা লিগা কর্তৃপক্ষের রোষানলে পড়তে হয়েছে। রেফারিকে অর্থ দেয়ার বিষয়ে মিথ্যা নাটক সাজিয়ে বার্সেলোনাকে ফাঁসানোর চেষ্টা করা হচ্ছে বলেও দাবি করেন লাপোর্তা। বার্সেলোনার বিরুদ্ধে হাভিয়ের তেভাস প্রসিকিউটরকে মিথ্যা তথ্য দিচ্ছেন বলেও অভিযোগ তার।

বার্সেলোনার সভাপতি হুয়ান লাপোর্তা বলেন, ‘আমাদের বিরুদ্ধে যে আঘাতটা এসেছে তা আকস্মিক নয়। আমরা ক্লাবের স্বার্থে সিভিসি চুক্তি স্বাক্ষর করিনি। তাতেই আমাদের ওপর লা লিগা কর্তৃপক্ষ চড়াও হয়েছে। নেগ্রেইরাকে যে অর্থ আমরা দিয়েছি তার হিসাব আমাদের কাছে আছে। ম্যাচে বাড়তি সুবিধা দেয়ার জন্য কোনো অর্থ প্রদান করা হয়নি। এই অভিযোগটা সম্পূর্ণ মিথ্যা। তেভাস আমদের বিরুদ্ধে প্রসিকিউটারকে মিথ্যা তথ্য দিয়েছেন। আমরা তার বিরুদ্ধে অভিযোগও করেছি।’

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের আদলে সুপার লিগ আয়োজন করতে চেয়েছিল ইউরোপের কয়েকটি ক্লাব। সেখানে নেতৃত্ব দিয়েছিল বার্সেলোনা। আর সে জন্য উয়েফার ক্ষোভের মুখে পড়তে হয়েছে বার্সাকে। রেফারি কান্ডের বিষয়টি খতিয়ে দেখছে তারা। তবে ক্লাবের এমন পরিস্থিতে ক্লাবের খেলোয়াড় ও কোচদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন বার্সেলোনা সভাপতি।

হুয়ান লাপোর্তা বলেন, ‘ক্লাবের উন্নয়নের স্বার্থে আমরা সুপার লিগ আয়োজন করতে চেয়েছি। তাতেই উয়েফার ক্ষোভের মুখে পড়তে হয়েছে বার্সেলোনাকে। আর তেভাস এই সুযোগটি কাজে লাগিয়েছে। সে উয়েফাকে আমাদের বিরুদ্ধে উসকে দিয়েছে, যা ঠিক না। এটা পেশাদারত্বের পরিচয় নয়। তবে আমাদের সবাইকে এই ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকতে হবে। আর লা লিগায় রেফারিরা রিয়াল মাদ্রিদের পক্ষে বেশি সিদ্ধান্ত দিয়ে থাকেন।’

রেফারি বিতর্কে বার্সেলোনার বিরুদ্ধে এখনো স্পেনের আদলতে মামলা চলমান আছে। আর এই বিষয়ে স্বাধীন তদন্ত করেছে উয়েফা।

Exit mobile version