Homeআন্তর্জাতিকঅস্ট্রেলিয়ার ‘সবচেয়ে বড়’ শহরের খেতাব হারাল সিডনি

অস্ট্রেলিয়ার ‘সবচেয়ে বড়’ শহরের খেতাব হারাল সিডনি

জনসংখ্যার বিচারে অস্ট্রেলিয়ায় সবচেয়ে বড় শহরের খেতাব এতদিন ধরে রেখেছিল সিডনি। কিন্তু সীমানা নতুন করে নির্ধারণের পর সে অবস্থান হারিয়েছে শহরটি। সিডনিকে হারিয়ে এক নম্বরে উঠে এসেছে মেলবোর্ন। একশ বছরেরও বেশি সময় পর দেশটির জনসংখ্যাগত পরিসংখ্যানে এমন পরিবর্তন এলো।

অস্ট্রেলীয় সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ডের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ হিসাবে দেখা গেছে, মেলবোর্নের জনসংখ্যা ৪ কোটি ৮ লাখ ৭৫ হাজার ৪০০ জন, যা সিডনির চেয়ে বেশি। এই পরিসংখ্যান তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ শহরগুলোকে বিবেচনায় নিয়েছে অস্ট্রেলিয়ার পরিসংখ্যান ব্যুরো।

২০২১ সাল পর্যন্ত আদমশুমারির তথ্য অনুযায়ী, মেলবোর্নের তুলনায় সিডনির গুরুত্বপূর্ণ এলাকায় জনসংখ্যা বেশি ছিল। তবে সম্প্রতি মেলবোর্নের সঙ্গে মেল্টন যুক্ত হওয়ায় শহরটির আয়তন বেড়েছে। ফলে স্বাভাবিকভাবেই সেখানকার জনসংখ্যাও বেড়ে গেছে।

অস্ট্রেলিয়ার পরিসংখ্যান ব্যুরো আরও জানিয়েছে, যারা নিয়মিত সামাজিক কার্যক্রমের সঙ্গে যুক্ত, কেনাকাটা করে বা শহরের মধ্যে কাজ করে, কিন্তু এর আশেপাশের ছোট শহর ও গ্রামীণ এলাকায় বসবাস করে তাদের এই পরিসংখ্যানে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তবে পুরো অঞ্চল বিবেচনায় সিডনির জনসংখ্যা এখনো বেশি। ফেডারেল সরকার পূর্বাভাসে জানিয়েছে, গ্রেটার মেলবোর্ন ২০৩১-২০৩২ সালে গ্রেটার সিডনিকে ছাড়িয়ে যাবে।

সিডনি অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী। শহরটি অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলের জ্যাকসন বন্দরকে ঘিরে অবস্থিত। শহরটি স্থলভাগের অভ্যন্তরে পশ্চিমের ব্লু পর্বতমালার দিকে প্রায় ৭০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত।

সর্বশেষ খবর