Homeআন্তর্জাতিকনানিকে নালিশ দিতে সাইকেলে শিশুর ১৩০ কিমি পাড়ি!

নানিকে নালিশ দিতে সাইকেলে শিশুর ১৩০ কিমি পাড়ি!

মা-বাবার সঙ্গে শিশুদের প্রায়ই মনোমালিন্য হয়। নব্বই দশকের শিশুদের পিঠে হাজারটা লাঠি ভাঙলেও তারা সহ্য করে নিত। কিন্তু একবিংশ শতাব্দীর শিশুরা একটু অন্যরকম। তারই প্রমাণ পাওয়া গেল চীনে।

মঙ্গলবার (১১ এপ্রিল) চীনের সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, ১১ বছরের এক শিশু মায়ের বকা শুনে নানিকে নালিশ করতে ২২ ঘণ্টা সাইকেল চালিয়ে ১৩০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। চাঞ্চল্যকর এ ঘটনাটি ঘটেছে চীনের ঝেজিয়াং প্রদেশে। সামাজিক যোগাযোগমাধ্যমে এখন এই শিশুর ছবি এবং ভিডিও ভাইরাল।

রাজ্যভিত্তিক সংবাদমাধ্যম মেইলিজেজিয়াংয়ের বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, ২ এপ্রিল একটি এক্সপ্রেসওয়ে টানেলে শিশুটিকে ক্লান্ত এবং একা দেখতে পান পথচারীরা। পরে তারা পুলিশে খবর দেন।

পরে শিশুটির বক্তব্য শুনে পুলিশ কর্মকর্তাদের রীতিমতো মাথায় আকাশ ভেঙে পড়ার অবস্থা। শিশুটি জানায়, সে পূর্ব চীনের ঝেজিয়াং প্রদেশের হ্যাংঝোতে তার বাড়ি থেকে বের হওয়ার পর প্রায় ২২ ঘণ্টা সাইকেল চালিয়ে ১৩০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। শিশুটি ১৪০ কিলোমিটার দূরে ঝেজিয়াংয়ের একটি কাউন্টি মেইজিয়াং-এ তার নানির বাড়িতে পৌঁছানোর চেষ্টা করছিল।

সে আরও জানায়, ঝগড়া হওয়ার পর মায়ের বিরুদ্ধে অভিযোগ দিতে নানির বাড়ি যাচ্ছিল। যাত্রার সময় সে রাস্তার চিহ্ন অনুসরণ করে চলাচল করেছিল, তবে বেশ কয়েকবার ভুল রাস্তায় পথ হারানোর কারণে দ্বিগুণ সময় লেগেছে। নির্দিষ্ট গন্তব্য থেকে এক ঘণ্টা দূরে পুলিশ তাকে উদ্ধার করে।

ছেলেটি পুলিশকে জানিয়েছে, বাড়ি থেকে আনা রুটি এবং পানি খেয়ে রাতভর সাইকেল চালিয়েছে। পুলিশ কর্মকর্তারা ছেলেটিকে গাড়িতে করে কাছের একটি থানায় নিয়ে যান। এ সময় সে অত্যন্ত ক্লান্ত ও দুর্বল ছিল। ২ এপ্রিল সন্ধ্যার পর ছেলেটির বাবা-মা এবং নানি তাকে নিতে থানায় আসেন।

ছেলেটির মা জানান, ঝগড়ার সময় নানির বাড়িতে যাওয়ার হুমকি দিয়েছিল সে। তবে তিনি ভেবেছিলেন সে ‘কথার কথা বলছে’। এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছেলেটির ছবি ও ভিডিও ভাইরাল হওয়ার পর চীনের নাগরিকরা তার অ্যাডভেঞ্চার দেখে আনন্দিত হয়েছেন। কেউ কেউ তার ‘প্রতিশোধ’ কীভাবে শেষ হয়েছে সে সম্পর্কে কৌতূহল প্রকাশ করেছেন।

একজন লিখেছেন, ‘আমি জানতে চাই কীভাবে তার নানি শেষ পর্যন্ত তার মাকে শিক্ষা দিয়েছেন।’ সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, বাবা-মায়ের সঙ্গে ঝগড়ার পর বাড়ি থেকে পালিয়ে যাওয়া শিশুদের সংবাদ প্রায় চীনের সংবাদমাধ্যমে আসে। গত মাসে ঝেজিয়াং প্রদেশের একটি ১২ বছর বয়সী ছেলেকে পুলিশ একটি হাইওয়ের প্রবেশপথে চারটি খেলনা তলোয়ার এবং দুটি ব্যাগ বহন করা অবস্থায় উদ্ধার করে।

ছেলেটি ভোর ৩টায় তার বাড়ি থেকে বের হয়। উদ্ধারের পর সে পুলিশকে জানায়, বিখ্যাত চীনা উপন্যাস ‘জিন ইয়ং’ একটি চরিত্র ঝাং সানফেং-এর কাছ থেকে তাই চি মার্শাল আর্ট শিখতে এই কাণ্ড করেছে।

সর্বশেষ খবর