Homeআন্তর্জাতিকযুক্তরাষ্ট্র ও ইসরাইল সম্পর্ক ভেঙে পড়ছে: নোয়াম চমস্কি

যুক্তরাষ্ট্র ও ইসরাইল সম্পর্ক ভেঙে পড়ছে: নোয়াম চমস্কি

যুক্তরাষ্ট্র ও ইসরাইলের মধ্যকার সম্পর্ক ভেঙে পড়ছে। মার্কিন নেতাদের সঙ্গে সম্পর্কচ্ছেদ করছেন ইসরাইলি নেতারা। এটি প্রথমবারের মতো প্রকাশ্যে দেখা যাচ্ছে। আল জাজিরাকে এসব কথা বলেছেন বিশ্ববরেণ্য মার্কিন চিন্তাবিদ, খ্যাতনামা বুদ্ধিজীবী ও দার্শনিক নোয়াম চমস্কি।

গত রোববার (৯ এপ্রিল) কাতারভিত্তিক জনপ্রিয় সংবাদমাধ্যম আল জাজিরাকে একটি বিশেষ সাক্ষাৎকার দেন আধুনিক ভাষাতত্ত্বের জনক খ্যাত নোয়াম চমস্কি। সাক্ষাৎকারে মধ্যপ্রাচ্যজুড়ে বিশেষ করে ফিলিস্তিনে চলমান সাম্প্রতিক বিভিন্ন ঘটনার ওপর আলোকপাত করেন তিনি।

চমস্কি বলেন, এ মুহূর্তে যা ঘটছে, তা বেশ লক্ষণীয়। প্রথমবারের মতো ইসরাইলি নেতৃত্ব মার্কিন নেতৃত্বের সঙ্গে খোলাখুলি সম্পর্কচ্ছেদের কথা বলছেন। দেশটির নতুন সরকার বিশেষ করে বেন গভির ও বেজালেল স্মোট্রিচের মতো অতি কট্টরপন্থি নেতারা যুক্তরাষ্ট্রকে মুখের ওপরই বলছেন, ‘গেট লস্ট’ অর্থাৎ ‘তোমরা দূর হও’।

তিনি আরও বলেন, নেতানিয়াহু (ইসরাইলের প্রধানমন্ত্রী) আরও কঠিন বিবৃতি দিয়ে বলছেন, ‘আমরা একটি সার্বভৌম দেশ; যা চাই তাই করব। তোমাদের কথার কোনো পরোয়া করি না।’ চমস্কি আরও বলেন, যুক্তরাষ্ট্র ও ইসরাইলের মধ্যকার কোনো দ্বন্দ্ব প্রকাশ্যে আসার ঘটনা এটাই প্রথম। তবে ওয়াশিংটন কীভাবে এর প্রতিক্রিয়া জানাবে সেটা এখনও পরিষ্কার নয়।

সাক্ষাৎকারে চমস্কি আরও বলেন, এখন থেকে দুই-তিন বছর আগে প্রথমবারের মতো আরও একটি তাৎপর্যপূর্ণ বিষয় ঘটে। মার্কিন প্রতিনিধি পরিষদের একজন আইনপ্রণেতা যুক্তরাষ্ট্রের আইনের আলোকে ইসরাইলকে মার্কিন আর্থিক সহায়তা বন্ধে পার্লামেন্টে একটি প্রস্তাব উত্থাপন করেন।

বরেণ্য এই বুদ্ধিজীবী মনে করেন, ‘বিষয়গুলো খুব দ্রুতই ঘটে চলেছে এবং অদূর ভবিষ্যতে একটা বড় পরিবর্তনের দিকে যেতে পারে। কেননা জনমতের ক্ষেত্রে ইতোমধ্যে উল্লেখযোগ্য পরিবর্তন ঘটে গেছে।’

ফিলিস্তিন ও ফিলিস্তিনিদের অধিকার প্রশ্নে বহু বছর ধরেই সোচ্চার ৯৪ বছর বয়সী নোয়াম চমস্কি। ফিলিস্তিনিদের প্রতি ইসরাইলের চলমান নিপীড়নমূলক নীতির কঠোর সমালোচক তিনি।

আধিপত্যবাদ ও অন্যায়ের বিরুদ্ধে চমস্কি তার প্রজন্মের সবচেয়ে নির্ভীক বুদ্ধিজীবীদের একজন। জীবিত ‘পাবলিক ইন্টেলেকচুয়াল’-এর তালিকায় সর্বাগ্রে তার নাম আসে। যুক্তরাষ্ট্রে তাকে একালের সক্রেটিস মনে করেন অনেকে।

নিজ দেশ যুক্তরাষ্ট্রের বৈশ্বিক ভূমিকাকে বরাবরই ‘বদমাশ পরাশক্তি’ হিসেবেই দেখেন চমস্কি। যুক্তরাষ্ট্রের সব অন্যায় যুদ্ধের সোচ্চার প্রতিবাদকারীদের সামনের সারিতে থাকেন তিনি।

একই সঙ্গে প্রায় ৬০ বছর ধরে চমস্কি তার দেশের মানুষকে তথ্য-প্রমাণসহ দেখিয়ে যাচ্ছেন, কীভাবে মার্কিন শাসকরা সমগ্র বিশ্বকে ‘অমানুষ’ গণ্য করছে এবং দশকের পর দশক ধরে ইসরাইলের মতো একটা বর্ণবাদী দেশকে সহায়তা করে যাচ্ছে।

সর্বশেষ খবর