Homeআন্তর্জাতিকচাপের মুখে সিদ্ধান্ত বদলালেন নেতানিয়াহু, মন্ত্রিত্বে ফিরছেন ইয়োভ গ্যালান্ত

চাপের মুখে সিদ্ধান্ত বদলালেন নেতানিয়াহু, মন্ত্রিত্বে ফিরছেন ইয়োভ গ্যালান্ত

মন্ত্রিত্ব ফিরে পাচ্ছেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত। জনরোষের মুখে অবশেষে সিদ্ধান্ত বদলে বাধ্য হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সোমবার (১০ এপ্রিল) এক ভাষণে নেতানিয়াহু গ্যালান্তের মন্ত্রিত্ব বহালের বিষয়টি নিশ্চিত করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইসরাইলের কট্টর ডানপন্থি সরকারের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দেশটির বিচার বিভাগ সংস্কারের প্রস্তাব করেছিলেন। কিন্তু তার প্রস্তাব প্রকাশিত হওয়ার পর থেকেই দেশটিতে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভ শুরু হয়। দীর্ঘ তিন মাসেরও বেশি সময় ধরে চলা বিক্ষোভের এক পর্যায়ে বিক্ষোভকারীদের পক্ষে মত দিয়ে বিচার বিভাগ সংস্কারের বিষয়টি স্থগিত আহ্বান জানান ইয়োভ গ্যালান্ত। তারই জের ধরে তাকে বরখাস্ত করেন নেতানিয়াহু।

সোমবার টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে নেতানিয়াহু বলেন, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত তার পদে বহাল হবেন। বরখাস্ত করার দুই সপ্তাহের মাথায় নেতানিয়াহু তার সিদ্ধান্ত বদলালেন।

নেতানিয়াহু তার ভাষণে ইয়োভ গ্যালান্তকে ইঙ্গিত করে বলেন, ‘আমাদের মধ্যে যে পার্থক্য ছিল তা আমি একপাশে সরিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছি। গ্যালান্ত তার অবস্থান (মন্ত্রিত্ব) ফিরে পাবেন আমরা ইসরাইলের নাগরিকদের নিরাপত্তার জন্য একসঙ্গে কাজ চালিয়ে যাব।’

এদিকে, গ্যালান্ত নেতানিয়াহুর পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রধানমন্ত্রীর সঙ্গে তার একটি ছবি শেয়ার করেছেন। সেখানে ক্যাপশনে লিখেছেন, ‘আমরা ইসরাইলের জন্য আমাদের সর্বশক্তি দিয়ে একসঙ্গে কাজ চালিয়ে যাব।’

উল্লেখ্য, গ্যালান্তকে বহিষ্কারের পর ইসরাইলজুড়ে বিক্ষোভ-আন্দোলন আরও তীব্র হয়। বিচার বিভাগের ক্ষমতা সংকুচিত করার প্রস্তাবের প্রতিবাদে দেশটিতে এখনো বিক্ষোভ চলছে। কথিত রয়েছে, ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদ সাধারণ জনগণকে সরকারের বিরুদ্ধে উসকে দিচ্ছে। 

সর্বশেষ খবর