Homeআন্তর্জাতিকট্রাক্টরের সাহায্যে আঁকা হলো পিকাসোর ‘বৃহত্তম’ প্রতিকৃতি

ট্রাক্টরের সাহায্যে আঁকা হলো পিকাসোর ‘বৃহত্তম’ প্রতিকৃতি

ট্রাক্টরের সাহায্যে তৈরি করা হয়েছে পাবলো পিকাসোর একটি প্রতিকৃতি। তৈরি করেছেন ইতালীয় ভূমিশিল্পী দারিও গ্যাম্বারিন। ইতালির ভেরোনার কাস্তাগনারোর মরুভূমিতে ট্রাক্টর ব্যবহার করে পাবলো পিকাসোর প্রতিকৃতিটি তৈরি করেছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

দারিও গ্যাম্বারিনের দাবি, স্প্যানিশ শিল্পী পিকাসোর যে প্রতিকৃতি তিনি তৈরি করেছেন সেটি তার বিশ্বের বৃহত্তম ভূমি প্রতিকৃতি। দারিও পিকাসোর ১৯০৭ সালে সৃষ্টি করা আত্মপ্রকৃতি থেকে অনুপ্রাণিত হয়ে ভূমিতে এ প্রতিকৃতি তৈরি করেছেন বলেও জানিয়েছেন।

বিশ শতকের সবচেয়ে প্রভাবশালী চিত্রশিল্পীদের একজন পাবলো পিকাসো। ১৮৮১ সালের ২৫ অক্টোবর দক্ষিণ স্পেনের ভূমধ্যসাগরের তীরবর্তী মালাগা শহরে তার জন্ম। ১৯৭৩ সালের ৮ এপ্রিল ফ্রান্সের মুজাই শহরে তিনি মারা যান।

প্রতিকৃতিটি আঁকার বিষয়ে গ্যাম্বারিন বলেন, ‘বিশাল প্রতিকৃতিটি পিকাসোকে উৎসর্গ করতেই তৈরি করেছি। কারণ, তিনি সেই শিক্ষকদের একজন, যাদের কাছ থেকে আপনি কখনোই শেখা বন্ধ করবেন না।’

দারিও গ্যাম্বারিন উত্তর ইতালির একটি মাঠে বিখ্যাত ব্যক্তিদের বিশাল প্রতিকৃতি তৈরি করে খ্যাতি পেয়েছেন। ২০১৩ সালের নভেম্বরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির ৫০তম মৃত্যুবার্ষিকীর আগে তিনি তার প্রতিকৃতি তৈরি করেছিলেন। একই বছর তিনি ২৫ হাজার বর্গমিটার মাঠে তিনি ট্রাক্টর ব্যবহার করে পোপ ফ্রান্সিসের প্রতিকৃতি তৈরি করেন।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিকৃতি আঁকেন। একই সময় ট্রাম্পের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের প্রতিকৃতিও আঁকেন তিনি।

গ্যাম্বারিনের তৈরি অন্যান্য বিখ্যাত ব্যক্তির প্রতিকৃতির মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকার প্রয়াত প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা, রেনেসাঁর চিত্রশিল্পী লিওনার্দো দা ভিঞ্চি ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার। পরিবেশ বিষয়ে সচেতনতা তৈরিতেও তিনি বেশ কয়েকটি ভূমিচিত্র তৈরি করেছিলেন।

Exit mobile version