Homeআন্তর্জাতিকযুদ্ধবিমানে উড়লেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

যুদ্ধবিমানে উড়লেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

যুদ্ধবিমানে করে উড়লের ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ভারতের বিমানবাহিনীর সুখোই-৩০ সিরিজের যুদ্ধবিমানে করে আকাশে উড়েন তিনি। দ্রৌপদী মুর্মু যুদ্ধবিমানে চড়া ভারতের তৃতীয় রাষ্ট্রপতি এবং দ্বিতীয় নারী রাষ্ট্রপতি। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

শনিবার (৮ এপ্রিল) আসামে অবস্থিত ভারতীয় বিমানবাহিনীর কৌশলগত ঘাঁটি তেজপুরে যান দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এসময় তাকে গার্ড অব অনার প্রদান করা হয়।

পরে দেখা যায় যুদ্ধবিমান সুখোই-৩০ এ করে উড়তে প্রস্তুত ভারতের রাষ্ট্রপতি। যুদ্ধবিমানে ওঠার আগে তাকে হাতে ব্যালিস্টিক হেলমেট নিয়ে মাধ্যাকর্ষণরোধী স্যুটে দেখা যায়।

আসামের তেজপুরে ভারতীয় বিমানবাহিনীর কৌশলগত ঘাঁটি থেকে সুখোই থার্টি যুদ্ধবিমানে করে উড়ে যান মুর্মু। রাশিয়ার সুখোই কোম্পানির দুই আসনবিশিষ্ট সুখোই-৩০ এমকেআই জঙ্গিবিমান ভারতীয় কোম্পানি হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের লাইসেন্সের আওতায় বানানো হয়েছে।

সুখোই-৩০ যুদ্ধবিমানটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় দুই কিলোমিটার ওপর দিয়ে ঘণ্টায় প্রায় ৮০০ কিলোমিটার গতিতে উড়েছে। প্রায় ৩০ মিনিট ব্রহ্মপুত্র ও তেজপুর উপত্যকার ওপর দিয়ে উড়ে হিমালয় দেখে আবারও বিমানবাহিনীর ঘাঁটিতে ফেরেন তিনি।

দ্রৌপদী মুর্মু এ ধরনের বিমানে চড়া ভারতের তৃতীয় রাষ্ট্রপতি এবং দ্বিতীয় নারী রাষ্ট্রপতি। এর আগে ২০০৯ সালে ভারতের তৎকালীন রাষ্ট্রপতি প্রতিভা পাতিলও যুদ্ধবিমানে উড়েছিলেন।

সর্বশেষ খবর