Homeআন্তর্জাতিক‘প্রথমবারের’ মতো ইরান সফরে সৌদি প্রতিনিধি দল

‘প্রথমবারের’ মতো ইরান সফরে সৌদি প্রতিনিধি দল

দীর্ঘ সাত বছর পর সৌদি আরব ও ইরান সম্পর্ক স্বাভাবিকীকরণ করতে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় ইরান সফরে গিয়েছে সৌদি প্রতিনিধি দল। উদ্দেশ্য ইরানে সৌদি দূতাবাস এবং কনস্যুলেট আবারও চালু করার বিষয়ে ইরানি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা। সৌদি সংবাদমাধ্যম আরব নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার (৮ এপ্রিল) জানিয়েছে, সৌদি প্রতিনিধি দল ইরানে পৌঁছেছেন। সেখানে তারা ইরানি কর্তৃপক্ষের সঙ্গে তেহরানে সৌদি দূতাবাস এবং মাশহাদে একটি কনস্যুলেট পুনরায় চালু করার বিষয়ে আলোচনা করবেন।  

গত মার্চ মাসের শুরুতে চীনের মধ্যস্থতায় ইরান ও সৌদি আরব দুই দেশই সম্পর্ক পুনরুদ্ধারে একটি চুক্তি স্বাক্ষর করে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চুক্তিটির মধ্যস্থতা করেন। উল্লেখ্য, ২০১৬ সালে সৌদি আরব ইরানের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক ছিন্ন করে। ২০১৬ সালের পর এই প্রথম কোনো সৌদি প্রতিনিধি দল ইরান সফরে গেল।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি বলেছে, ইরানে সৌদি প্রতিনিধি দলের সফরটি দুই দেশের মধ্যে গত ১০ মার্চ হওয়া ‘ত্রিপক্ষীয় চুক্তি বাস্তবায়নের’ একটি অংশ।

ইরান ও সৌদি আরব এক যৌথ বিবৃতিতে বলেছে, ‘দুপক্ষই বেইজিং চুক্তির বাস্তবায়ন এবং পারস্পরিক আস্থা ও সহযোগিতার ক্ষেত্রগুলোকে প্রসারিত করে এ অঞ্চলে নিরাপত্তা, স্থিতিশীলতা ও সমৃদ্ধি তৈরিতে সহায়তা করে এমনভাবে এর সক্রিয়করণের ওপর জোর দিয়েছে।’

গত ৬ এপ্রিল বেইজিংয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান এবং তার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এক বৈঠক করেন। সেখানে তারা অশান্ত উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা ও স্থিতিশীলতা আনার অঙ্গীকার ব্যক্ত করেন। 

সর্বশেষ খবর