Homeআন্তর্জাতিকতাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করল ৭১ চীনা যুদ্ধবিমান

তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করল ৭১ চীনা যুদ্ধবিমান

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্মকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সাক্ষাতের জেরে তাইওয়ানের আশেপাশে তিন দিনের সামরিক মহড়া শুরু করেছে চীন। মহড়ার অংশ হিসেবে এরই মধ্যে তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করে তাইওয়ানের দিকে গিয়েছে চীনের ৭১টি যুদ্ধবিমান।

শনিবার (৮ এপ্রিল) চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ড এক বিবৃতিতে জানায়, যুদ্ধ প্রস্তুতিমূলক মহড়া আগামী ১০ এপ্রিল পর্যন্ত চলবে। ‘ইউনাইটেড শার্প সোর্ড’ নামে পরিচিত এ মহড়া দ্বীপের উত্তর ও দক্ষিণে তাইওয়ান প্রণালীতে এবং এর পূর্বে সমুদ্র এবং আকাশপথে অনুশীলন চলছে।

পিএলএ বলছে, এটি তাইওয়ানের স্বাধীনতার পক্ষের বিচ্ছিন্নতাবাদী শক্তি এবং বহিরাগত শক্তির যোগসাজশ ও উসকানির বিরুদ্ধে গুরুতর সতর্কতা এবং জাতীয় সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ।

এদিকে, তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় স্থানীয় সময় শনিবার বিকেল ৪ টার বলেছে যে, তারা ৭১টি চীনা যুদ্ধবিমানকে তাইওয়ান প্রণালির মধ্যরেখা পার হতে দেখেছে। যুদ্ধবিমানের পাশাপাশি নয়টি নয়টি চীনা যুদ্ধজাহাজও মধ্যরেখা অতিক্রম করেছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘চীন প্রেসিডেন্ট সাই-এর মার্কিন সফরকে সামরিক মহড়া চালানোর অজুহাত হিসেবে ব্যবহার করছে, যা আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছ।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘তাইওয়ানের সামরিক বাহিনী শান্ত, যৌক্তিক এবং গুরুতর মনোভাব নিয়েই এসব ঘটনার প্রতিক্রিয়া জানাবে এবং জাতীয় সার্বভৌমত্ব এবং জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য ‘উসকানি নয়, বিরোধও নয়’ নীতি অনুসরণ করে পাহারা দেবে এবং পর্যবেক্ষণ করবে।’

গত বুধবার (৫ এপ্রিল) তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের যুক্তরাষ্ট্র সফরের সময় ক্যালিফোর্নিয়ায় দেশটির কংগ্রেসের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে বৈঠক করেন। 

Exit mobile version