Homeআন্তর্জাতিকদিল্লির সহায়তা চাইতে ‘প্রথমবার’ ভারত সফরে ইউক্রেনের মন্ত্রী

দিল্লির সহায়তা চাইতে ‘প্রথমবার’ ভারত সফরে ইউক্রেনের মন্ত্রী

ভারত সফরে আসছেন ইউক্রেনের প্রথম উপ-পররাষ্ট্রমন্ত্রী এমিন ঝাপারোভা। রোববার (৯ এপ্রিল) সন্ধ্যা তিনি ভারতের পৌঁছবেন। এই সফরে ঝাপারোভা দিল্লির কাছে মানবিক ত্রাণ সহায়তা এবং ক্ষতিগ্রস্ত জ্বালানি অবকাঠামো মেরামতে প্রয়োজনীয় সরঞ্জাম সহায়তা চাইবেন ভারতের কাছে। ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানানো হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমিন ঝাপারোভার সফরের বিষয়ে বলা হয়েছে, রোববার চারদিনের সফরে দিল্লি পৌঁছবেন ঝাপারোভা। ঝাপারোভার এ সফরের সময় দিল্লি এবং কিয়েভ দুই পক্ষের মধ্যকার সম্পর্ক, ইউক্রেন যুদ্ধের বর্তমান পরস্থিতি এবং প্রাসঙ্গিক বৈশ্বিক বিষয়াবলী নিয়ে আলোচনা করবেন।

কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে দ্য হিন্দু আসন্ন আলোচনার বিষয়ে বলেছে, ‘যুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত জ্বালানি এবং বিদ্যুৎ অবকাঠামো মেরামতের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম, ফার্মাসিউটিক্যালস, চিকিৎসাসহ আরও অন্যান্য মানবিক সহায়তার জন্য ইউক্রেন ভারতকে অনুরোধ করেছে।’

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর এই প্রথম কোনো ইউক্রেনীয় মন্ত্রী ভারত সফরে এলো। ধারনা করা হচ্ছে, ঝাপারোভা তার সফরের সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘শান্তি প্রতিষ্ঠার জন্য শক্তিশালী বার্তা’ পাঠাতে ভারতকে আহ্বান জানাবেন।

আরও ধারণা করা হচ্ছে যে, আগামী জুলাই মাসে সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারত সফর করবেন পুতিন। সে সময়ই যেন ভারত পুতিনের কাছে যুদ্ধ বন্ধ করার জন্য চাপ দেয়ার আহ্বান জানায় সে বিষয়ে অনুরোধ করা হবে ইউক্রেনের পক্ষ থেকে।  

এ ছাড়া, ঝাপারোভা তার সফরের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কিয়েভ সফরের আমন্ত্রণ জানাবেন বলেও আশা করা হচ্ছে বলে জানিয়েছে দ্য হিন্দু।

সর্বশেষ খবর